বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান

বাংলাদেশি নাগরিকদের প্রবেশে সকল নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান। ফলে ভিসা পাওয়ার ক্ষেত্রে কড়াকড়ি নিয়মের মধ্যে পড়বেন না বাংলাদেশিরা। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বাংলাদেশে নব-নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত এ কথা জানিয়েছেন। নতুন হাই-কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকের পর এ অগ্রগতির ব্যাপারে জানান।

বৈঠক পরবর্তী এক বিবৃতিতে পাকিস্তানি দূতাবাস জানায়, ‘বাংলাদেশিদের ভ্রমণে সর্বপ্রকার ভিসা নিষেধাজ্ঞা বাতিল করেছে পাকিস্তান। বৈঠকে উভয়পক্ষই সকল স্তরে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার ব্যাপারে একমত পোষণ করেছে।’ পাকিস্তানি গণমাধ্যম এ ঘোষণাকে দক্ষিণ এশিয়ার দুই মুসলিম দেশের মধ্যে সম্পর্কের উষ্ণতা সৃষ্টির নতুন উদাহরণ বলে উল্লেখ করে। তারা বলেছে, গত বছরের জুলাইয়ে হাসিনা-ইমরান ফোনালাপের পর এই প্রথম ভিসা শিথিলের ঘোষণা দিয়েছে তাদের দেশ।

তুর্কি বার্তা সংস্থা আনাদলু এজেন্সি’কে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানি হাই-কমিশনার বলেছেন, এবার তারা বাংলাদেশের পক্ষ থেকেও একইরকম সিদ্ধান্ত আশা করছেন।

‘বাংলাদেশে এখনও পাকিস্তানি নাগরিকদের ভ্রমণে বেশকিছু কড়াকড়ি রয়েছে, আমি বিষয়টি দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে তুলে ধরেছি এবং তাকে আমাদের তরফ থেকে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথাও জানানো হয়েছে,’ তিনি জানান।