দীপিকা ব্যতিক্রম: হৃতিক

বলিউড তারকা হৃতিক রোশনের আজ জন্মদিন। এ দিনেই তিনি জানালেন তাঁর নতুন সিনেমার কথা। যেখানে দীপিকা পাড়ুকোনের সঙ্গে জুটি গুগল-ফেসবুক আপনার সম্পর্কে কী কী জানে

তারকা। জন্মদিনে এই খবর জানাতে গিয়ে হৃতিক জানালেন দীপিকা তাঁর কাছে ব্যতিক্রম।

বলিউডের প্রায় সব পুরুষ তারকাই যেন দীপিকার নায়ক হতে চান। সেই দলে আছেন হৃতিক রোশনও। রীতিমতো সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে তাঁকে ‘ব্যতিক্রমী’ তকমা দিয়েছেন এই অভিনেতা। আজ এক পোস্টে তিনি জানালেন, এই ব্যতিক্রমী অভিনেত্রীর সঙ্গে নতুন একটি ছবি করতে যাচ্ছেন। ছবির নাম ‘ফাইটার’, যেটি মুক্তি পাবে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর। আর এ স্পাই-থ্রিলার ছবিটি পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দ। এটি হতে যাচ্ছে সিদ্ধার্থের প্রযোজনা সংস্থা মারফ্লিক্স ভিশনের প্রথম ছবি। বন্ধুর প্রতিষ্ঠানের প্রথম ছবিতে কাজ করার সুযোগ পেয়ে যারপরনাই আনন্দিত হৃতিক। তিনি এক পোস্টে লিখেছেন, ‘আনন্দ যখন সহকারী পরিচালক, তখন থেকে আমাদের বন্ধুত্ব। সেই বন্ধুর সংস্থা থেকে নির্মিতব্য ছবিতে দীপিকার মতো ব্যতিক্রমী এক তারকার সঙ্গে কাজ করতে পারা এক অন্য রকম আনন্দযাত্রা।’

সিদ্ধার্থের সঙ্গে আগেও এ দুই তারকা, হৃতিক ও দীপিকা দুজনেই কাজ করেছেন। ‘ব্যাঙ ব্যাঙ’ ও ‘ওয়ার’ ছবিতে কাজ করেছেন হৃতিক আর দীপিকা করেছেন ‘বাচনা এ হাসিনো’। ২০০০ সালের ১৪ জানুয়ারি মুক্তি পেয়েছিল বলিউডের জনপ্রিয় পরিচালক রাকেশ রোশনপুত্র হৃতিক রোশনের প্রথম ছবি, ‘কাহো না পেয়ার হ্যায়’। হৃতিক-আমিশার সেই ছবি ঝড় তুলেছিল দেশ ও দেশের বাইরে। ‘কাহো না পেয়ার হ্যায়’ ছবিতে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেতা এবং সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন হৃতিক। হৃতিক রোশনের প্রথম ছবির টিকিট বিক্রি হয়েছে তিন কোটির বেশি। সালমান খানের পর তিনি বলিউডের ইতিহাসের দ্বিতীয় অভিনয়শিল্পী, যাঁর প্রথম ছবির এত টিকিট বিক্রি হয়েছে।

অন্য বলিউড তারকাদের মতো হৃতিকের ঝুলিতে আছে ‘ফিজা’, ‘কাভি খুশি কাভি গম’, ‘কোয়ি মিল গ্যায়া’, ‘ধুম টু’, ‘যোধা আকবর’, ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ বা ‘কৃষ’ সিরিজের মতো বক্স অফিস সফল ছবি। ‘সুপার থার্টি’ ছবিটিও খারাপ লাগেনি প্রযোজক ও সমালোচকদের। তবে হৃতিক রোশন সবচেয়ে বেশি সমাদৃত সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘গুজারিশ’ ছবির জন্য। যদিও এই ছবিটি প্রযোজকের মুখে হাসি ফোটাতে পুরোপুরি ব্যর্থ। হৃতিকের ব্যর্থ ছবির তালিকা আছে ‘না তুম জানো না হাম’, ‘কাইটস’, ‘মহেঞ্জো দারো’, ‘কাবিল’ ইত্যাদি। যদিও এসব ছবি বক্স অফিসে অর্থ তুলে আনতে পারেনি। তবুও সমালোচকেরা বলেছেন, হৃতিক হৃদয় উজাড় করে অভিনয় করেছেন।

চার বছর প্রেম করার পর ২০০০ সালের ২০ ডিসেম্বর সুজানকে বিয়ে করেছিলেন হৃতিক। বিয়ের ১৩তম বার্ষিকীর ঠিক এক সপ্তাহ আগে ১৩ ডিসেম্বর ২০১৩ হৃতিকরা বিচ্ছেদের সিদ্ধান্ত নেন। তাদের রয়েছে দুই ছেলে রিহান আর রিদানের বয়স যথাক্রমে ১৪ ও ১২ বছর।