বগুড়ায় সড়কে দুর্ঘটনা হ্রাসকল্পে বিআরটিএ’র লিফলেট বিতরণ

কুয়াশাছান্ন সড়কে দূর্ঘটনা হ্রাস ও নিরাপদে নিদের্শশিকা মেনে গাড়ি চালাতে আহ্বান জানিয়েছে বিআরটিএ বগুড়া সার্কেল। সোমবার (১১ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত বগুড়া শহরের ১ম বাইপাস, ২য় বাইপাস সহ গুরুত্বপূর্ন গাড়ি চলাচলকারী সড়কে লিফলেট বিতরণ করা হয়।
বিআরটিএ বগুড়া সার্কেল সুত্রে জানা যায়, শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ও বাসস্ট্যান্ডগুলোতে গাড়ি চালক ও যাত্রীদের মাছে গাড়ি চলাচলের নির্দেশিকা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কুয়াশায় নিরাপদে গাড়ি চালানোর নির্দেশিকা মেনে গাড়ি চালাতে বিআরটিএ বগুড়া সার্কেলের পক্ষ থেকে বগুড়ার বনানী, শাকপালা, তিনমাথা রেলগেট চারমাথা ও মাটিডালি মোড়ে সচেতনতা মূলক লিফলেট বিতরন করা হয়। লিফলেট বিতরণকালে বগুড়া বিআরটিএ বগুড়া সার্কেলের মোটরযান পরিদর্শক এসএম সবুজ, মেকানিক্যাল এ্যাসিস্ট্যান্ট সেলিম হাসান সহ বিআরটিএ বগুড়া সার্কেলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বগুড়া বিআরটিএ বগুড়া সার্কেলের মোটরযান পরিদর্শক এসএম সবুজ জানান, শীতকালে সন্ধ্যার পর থেকে সকাল অব্দি ব্যাপক কুয়াশা সড়কে পরিলক্ষিত হয়। এসময় কুয়াশার কারণে সড়ক দূর্ঘটনার যাতে কমে আসে তার জন্য লিফলেট বিতরণ করা হচ্ছে। প্রতিটি লিফলেটে কুয়াশায় গাড়ি চালানোর নিদের্শিকা দেয়া হয়েছে। বগুড়া শহরের গুরুত্বপূর্ণ সড়কে ও বাসস্ট্যান্ড গুলোতে বাস, ট্রাক, মিনিবাস, প্রাইভেট কারের চালক ও যাত্রীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। বগুড়া বিআরটিএ সার্কেলের এই প্রচারণা চলমান থাকবে বলেও তিনি জানিয়েছেন।
বিআরটিএ বগুড়া সার্কেল কতৃক প্রচারিত লিফলেটে উল্লেখ করা হয়েছে, “কুয়াশায় দৃষ্টিসীমার মধ্যে থামানো যায় এমন ধীরগতিতে সর্বদা নিরাপদ দূরত্ব বজায় রেখে রাস্তায় গাড়ি চালাতে হবে। ফগ লাইট এবং পার্কিং লাইট জ্বালিয়ে রাখতে হবে। লেন পরিবর্তন/ ওভারটেকিং করবেন না, কারণ পেছনের গাড়ি ঘন কুয়াশায় আপনার গাড়িকে নাও দেখতে পারে। হাই-বিম কুয়াশাকে আরো বেশি ঘন করে বিধায় হাই-বিমে গাড়ি চালাবেন না। সর্বদা লো-বিমে গাড়ি চালাবেন।”

ক্যাপসন : সোমবার সকাল থেকে বগুড়া শহরের বিভিন্ন স্থানে গাড়ি চালকদের মাঝে কুয়াশায় নিরাপদে গাড়ি চালানোর নিদের্শিকা সম্বলিত লিফলেট বিআরটিএ বগুড়া সার্কেলের মোটরযান পরিদর্শক এসএম সবুজ।