লাদাখে আটক সেনাকে চীনের হাতে তুলে দিল ভারত

লাদাখে সীমানা পেরিয়ে ভারতের ভূখণ্ডে ঢুকে পড়া চীনা সেনাকে ফিরিয়ে দিয়েছে ভারত। সোমবার (১১ জানুয়ারি) এ ঘটনায় চুশূল-মোল্ডোতে বৈঠকে বসে দুই দেশ। সেখানেই ওই সেনাকে পিপলস্ লিবারেশন আর্মির (পিএলএ) হাতে তুলে দেয়া হয়। খবর আনন্দবাজার পত্রিকা।

এর আগে গত ৮ জানুয়ারি প্যাংগং শো হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন এক চীনা সেনা। তার পরই তিনি ভারতীয় সেনাদের হাতে ধরা পড়েন। এরপর এক বিবৃতি দিয়ে চীনা সেনা আটকের কথা জানিয়েছিল ভারত। সেই সঙ্গে জানানো হয়েছিল, পরিস্থিতি পর্যালোচনা করে এবং সব রকম প্রোটোকল মেনে ওই সেনাকে চীনের হাতে তুলে দেয়া হবে।

কিভাবে ওই সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়লেন, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। যদিও চীনের দাবি, পথ হারিয়েই নাকি ওই সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েন।

পরে অবশ্য ভারতীয় সেনারা তদন্ত করে জানতে পারেন, চীনা ওই সেনা আসলেই ভুল করে ভারতে ঢুকে পড়েছিলেন। বিষটি নিশ্চিত হওয়ার পর আটক সেনার প্রয়োজনীয় শীতবস্ত্র, খাবার এবং চিকিৎসার ব্যবস্থা করা হয়। পরে এই বিষয়টি নিয়ে সোমবার দু’পক্ষ বৈঠকে বসে তাকে চীনের হাতে তুলে দেয়।

গত বছরের অক্টোবরেও দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন পিএলের এক করপোরাল। তখনো চীন দাবি করেছিল, ওই সেনা ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন। যদিও পরে প্রোটোকল মেনে চুশূল-মলডো পয়েন্টে আটক সেনাকে চীনের হাতে তুলে দেয়া হয়েছিল।