১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার ভ্যাকসিনের টিকা দেওয়া শুরু

আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার ভ্যাকসিন দেওয়া বা টিকাকরণ কার্যক্রম শুরু হচ্ছে। সোমবার (১১ জানুয়ারি) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ নিয়ে রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠকও করেছেন।

ধারণা করা হচ্ছে, মঙ্গলবার (১২ জানুয়ারি) কলকাতা সহ ভারতের চারটি শহরে ভ্যাকসিন পৌঁছে যাবে।

ভ্যাকসিন কার্যক্রম বাস্তবায়নের জন্য ভারত প্রস্তুত। রাজ্য সরকার, কেন্দ্র শাসিত রাজ্য প্রশাসন এবং কেন্দ্রীয় সরকার যৌথভাবে এই টিকাকরণে অংশ নেবে। আপাতত ৩ কোটি ডোজ টিকা দেওয়া হবে করোনা যোদ্ধাদের, দ্বিতীয় দফায় দেওয়া হবে ২৭ কোটি ডোজ কোভিশিল্ড এবং কোভ্যাকসিন দুটো টিকাই ১৬ জানুয়ারি শনিবার থেকে দেওয়া শুরু হবে ভারতে।

এমন বাস্তবতায় চূড়ান্ত প্রস্তুতির বিষয়ে জরুরি ভিডিও কনফারেন্সে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিলিত হয়েছিলেন ৩৭ রাজ্যের মুখ্য প্রশাসকের সঙ্গে। আর এরপরই তিনি ভিডিও বার্তায় দেশবাসীর সামনে হাজির হন।

সব কিছু ঠিকঠাক থাকলে মঙ্গলবারই কলকাতা, মুম্বাই, দিল্লি ও ব্যাঙ্গালুরুর শহরে পৌঁছে যাবে প্রত্যাশিত করোনা ভ্যাকসিন।

গত ৩ জানুয়ারি ভারত সরকার জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অস্ট্রাজেনিকা ও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োএনটেক-আইসিএমআরের তৈরি কোভ্যাকসিনের অনুমোদন দেয়। তৃতীয় দফার আগেই ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন নিয়ে প্রশ্ন উঠলেও দুটো টিকাই ১১০ শতাংশ নিরাপদ বলে দাবি করছে সরকার ও সংশ্লিষ্ট ভ্যাকসিন প্রস্তুতকারণ সংস্থাগুলো।