করোনা আরও মারাত্মক রূপ নিতে পারে: হু প্রধান

করোনা পরিস্থিতি বিশ্বজুড়ে আরও মারাত্মক রূপ নিতে পারে বলে আশঙ্কার প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস।

শুক্রবার (১৪ মে) করোনা পরিস্থিতি নিয়ে এক সতর্কবার্তায় তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি, প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে এ অতিমারি অনেক বেশি প্রাণঘাতী হতে চলেছে।

শনিবার (১৫ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, আগামী জুলাই মাসে জাপানের টোকিয়োতে অলিম্পিক্সের আসর বসার কথা। তার আগে ভারতসহ বিভিন্ন দেশে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের অভিঘাত চিন্তায় ফেলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এ আবহে প্রতিটি রাষ্ট্রকে সতর্কতা বাড়ানোর দিকে নজর দেওয়ার আবেদন জানানো হয়েছে।

জাপানের নাগরিক সমাজের একাংশের পক্ষে ইতোমধ্যেই করোনা আবহে অলিম্পিক্সের আয়োজন নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

চলতি সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষে করোনাভাইরাসের বি.১.৬১৭ প্রজাতিটিকে (যা করোনার ভারতীয় রূপ বলে পরিচিতি পেয়েছে) ‘উদ্বেগজনক’ তকমা দেওয়া হয়েছে। ২০২০-র অক্টোবরে প্রথম ভারতে এ প্রজাতির সন্ধান মিলেছিল। ইতোমধ্যেই তা ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। অন্যান্য প্রজাতির তুলনায় করোনার এ প্রজাতি অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল হু।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১৫ মে) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও প্রায় ১৩ হাজার মানুষ এবং নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে প্রায় ৭ লাখ মানুষ। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৭১ হাজার ৩৫ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ২৫ লাখ ২৪ হাজার ৪২৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ কোটি ৩ লাখ ২৫ হাজার ৭৯৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৬ লাখ ৬৪ হাজার ১৩ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৩১৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২৪৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৬৬ হাজার ২৯৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৫৫ লাখ ২১ হাজার ৩১৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৩২ হাজার ৭৮৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৮৪ হাজার ১৫৪ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৭ হাজার ৪২৩ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫০ লাখ ৯৫ হাজার ৩৯০ জন। এর মধ্যে মারা গেছেন ৪৪ হাজার ৩০১ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সর্বশেষ সংবাদ