রূপপুর পারমাণবিক প্রকল্পে বাংলাদেশী বিশেষজ্ঞদের জন্য আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র চালু

ঈশ^রদী (পাবনা) সংবাদদাতাঃ-বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের (জেনারেল কন্ট্রাক্টর- জেএসসি এটোমস্ত্রয় এক্সপোর্ট, রোসাটম রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগের কোম্পনী) সহায়তায় রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ভবন ও নির্মাণ বিশেষজ্ঞদের জন্যে একটি আধুনিক প্রশিক্ষন কেন্দ্র চালু করা হয়েছে। মঙ্গলবার রাতে রোসাটমের গণমাধ্যম শাখা প্রেরীত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ পরমানু শক্তি কমিশন (বিএইসি), এসআর ও সয়্যুজএটোমস্ত্রয়ের সহায়তায় নির্মিত এই প্রশিক্ষণ কেন্দ্র জেএসসি এএসই, ভবন ও নির্মান বিশেষজ্ঞদের জেনারেল কন্ট্রাক্টর ও সাব-কন্ট্রাক্টর এর ভবন ও নির্মাণ বিশেষজ্ঞদের মানসম্মত নির্মাণ ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করবে ।

এটোমস্ত্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের রাশিয়ান অংশের প্রকল্প পরিচালক এলেক্সি ডেইরী বলেন, বাংলাদেশের যে সকল নাগরিক এই প্রকল্পের বিভিন্ন সাব-কনট্রাক্টর প্রতিষ্ঠানে কাজ করছেন, যারা ইতোমধ্যেই প্রবেশনকাল সফলভাবে শেষ করেছেন, যোগ্যতা প্রমাণ করেছেন এবং পেশায় উন্নতি করতে সচেষ্ট তারা এই প্রশিক্ষণের মাধ্যমে নতুন পেশায় আরো দক্ষতা অর্জন ও উন্নতি করার সুযোগ পাবে বলে জানা গেছে।

জানা যায়, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ সাইটে বিভিন্ন প্রশিক্ষণে এখন পর্যন্ত একটি ভ্রাম্যমান প্রশিক্ষন কেন্দ্র ব্যবহার করা হয়েছে। এই প্রশিক্ষণ কেন্দ্রটিতে বাংলাদেশী নাগরিকরা বিশেষ শাখায় ও নির্মান কেন্দ্রে সর্বাধুনিক যন্ত্রপাতির সাহায্যে প্রশিক্ষণ পাবেন। নির্মান কেন্দ্রের বিভিন্ন অংশে সাধারণ নির্মাণ শিক্ষার কাজ, বৈদ্যুতিক ঝালাই, প্রসেস ইকুইপমেন্ট স্থাপন, পাইপলাইন স্থাপন, এয়ার ডাক্টস ভেন্টিলেশন যন্ত্রপাতি এবং বৈদ্যুতিক সংস্থাপনের কাজ করা শেখানো হবে ।

প্রশিক্ষণ কেন্দ্রটিতে এক বছরে বাংলাদেশে সাত হাজারেরও বেশী বিশেষজ্ঞ প্রশিক্ষন গ্রহনের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবেন ।

এই প্রশিক্ষণ কেন্দ্র ভবিষ্যতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পকে ছাড়িয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে। রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মান প্রকল্পের নির্মাণ সম্পন্ন হওয়ার পরে এই প্রকল্প থেকে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ বিশেষজ্ঞরা বাংলাদেশের বিভিন্ন শিল্পে, বিশেষত বেসামরিক নির্মাণ কাজের চাহিদা অনেক বৃদ্ধি পাবে। রাষ্ট্রের অর্থনীতিতে তাদের কাজ সুফল বয়ে আনতে সক্ষম হবে ।

প্রশিক্ষন কেন্দ্রটি প্রকৌশল বিভাগের মুল নির্মাণ ইউনিট (জেএসসি-এএসই) ১৫০০ বর্গ মিটার এলাকা জুড়ে এ.ই.লিখাচেভ এর নির্দেশনা অনুযায়ী নির্মাণ হয়েছে ।

প্রকৌশল বিভাগ এই ধরণের প্রকল্প প্রথম বারের মত বাস্তবায়ন করেছে । রোসাটমের রাষ্ট্রীয় কর্পোরেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল এ. এম. লস্কিন অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র উন্নয়ন প্রোগ্রাম অনুসারে এল-দাব্বা এনপিপি, পাক্স-২ এনপিপি সহ অন্যান্য নির্মাণ সাইটগুলোতে একি ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হবে।