বগুড়ার সর্বস্তরের পলিটেকনিক শিক্ষার্থীবৃন্দর মানববন্ধন

প্রেসবিজ্ঞপ্তি, আজ ৬জুন বেলা সাড়ে ১১ টায় সাতমাথায় বগুড়ার সর্বস্তরের পলিটেকনিক শিক্ষার্থীবৃন্দের উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।সমাবেশে সভাপতিত্ব করেন  পলিটেকনিক শিক্ষার্থী রায়হান রাহেল এবং সঞ্চালনা করেন সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন পলিটেকনিক শিক্ষার্থী -অনিমেষ রায়, জোবাইল ইসলাম ,মোঃ মোহাব্বত,রিমন ইসলাম ,  ফুয়াদ হাসান, সিহাব রেজা প্রমূখ। সমাবেশে সংহতি বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা শাখার সভাপতি ধনঞ্জয় বর্মন।
সমাবেশে নেতৃবৃন্দ  বলেন,দেশে প্রায় ১৪ লাখ পলিটেকনিক  শিক্ষার্থীরা দেড় বছর  ধরে  সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আর্থিক, মানসিক,  সেশনজটসহ নানা সমস্যায়  ভুগছেন। এর মধ্যে   সরকারি এবং বাকাশিবো এর নির্দেশ মোতাবেগ এক দফা পরিক্ষা ( ৪ ফেব্রুয়ারি ২০২১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত)  করোনা মহামারির মধ্যে নেয়া হয়েছে । তার পর হঠাৎ করে পরিক্ষা বন্ধ করে দেওয়া হয় এবং প্রায় ২মাস পর গত ২৭মে নোটিশ দেওয়া হয়-স্থগিত সকল পরিক্ষা নেওয়া হবে।এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে শিক্ষার্থীরা পরিক্ষার প্রস্তুতি গ্রহন করেন।কিন্তু গত ২৯মে আবার পরিক্ষা স্থগিতের নোটিশ  করা হয়েছে।শিক্ষা র্বোডের এমন তামাশা শিক্ষার্থীরা কোনো ভাবেই মানতে পারেনা।  হাট-বাজার,পরিবহন,সবকিছু খোলা থাকা যদি সম্ভব হয় তাহলে শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ থাকবে ?
তাই নেতৃবৃন্দ অবিলম্বে শিক্ষা সংকট উত্তরণে শিক্ষা প্রতিষ্ঠান খুলে ক্লাস,পরিক্ষা  নেয়াসহ আশু ৪ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান।
১.অবিলম্বে শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন দিয়ে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করে, সকল শিক্ষা প্রতিষ্ঠান ও আবাসিক হল খোলার রোডম্যাপ ঘোষণা কর।
২.  স্থগিত  পরিক্ষা গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপসহ  দ্রুত রুটিন প্রকাশ কর।
৩. বাজেটে বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ১৫% ভ্যাট আরোপ বন্ধ কর।
৪. পলিটেকনিক শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য প্রতিটি বিভাগে নূন্যতম একটি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় নির্মাণ কর।