বগুড়ায় মেরি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে গাছ বিতরণ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ বাস্তবায়নের আলোকে গতকাল সোমবার সকালে বগুড়া পৌরসভা চত্বরে আগত সেবা গ্রহনকারী নারী-পুরুষদের মাঝে গাছ বিতরণ করা হয়। এ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভলপমেন্ট (এএলআরডি) এর সহযোগিতায় গাছ বিতরণ অনুষ্ঠানটি বগুড়ার মেরি সমাজ কল্যাণ সংস্থা বাস্তবায়ন করে। উক্ত গাছ বিতরণ অনুষ্ঠানে মেরি সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মেহেরুন নেছার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পরিবেশই প্রাণের ধারক জীবনী শক্তির বাহক। গাছ-পালা ও পশু-পাখির পারস্পারিক সম্পর্কের প্রক্রিয়া আমাদের বজায় রাখতে হবে। পরিবেশ সুরক্ষায় এবং ক্রমবর্ধমান দূষন রোধে বণভূমি ও জীববৈচিত্র সংরক্ষণ করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশি করে গাছ লাগানোর পাশাপাশি মাটি, পানি ও বায়ুর ওপর দূষণের চাপ কমিয়ে পরিবেশের বাস্তুতন্ত্র সুরক্ষা করতে হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদনে পানি সরবরাহ নিশ্চিত, উর্বর কৃষি জমি সুরক্ষা, নিরাপদ পানি ও জলের নিশ্চয়তাসহ পরিবেশ সম্মত নদী-খাল ও জলাধার রক্ষায় স্থানীয় জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করতে হবে। নদী ও খালে শিল্পবর্জ্য ফেলা বন্ধ করার পাশাপাশি কৃষি জমিতে ইটভাটা স্থাপনের অনুমোদন বন্ধ করতে হবে। প্রকৃতির মায়ের প্রতি কৃতজ্ঞতা জানাতে বিশ্ব পরিবেশ দিবস পালনে পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়ানোর পাশাপাশি আমাদের আশেপাশের গ্রাম-শহর ও শহরতলীকে আরো সবুজ করে গড়ে তুলতে হবে। প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ন তা করোনা অতিমারির সময় যথেষ্ট আচঁ করতে পেরেছি। পরিবেশ রক্ষায় সচেতনতা, প্রকৃতি ছাড়া মানুষের জীবন অসম্ভব, মানুষ ও পরিবেশ পৃথিবীর অঙ্গ এই বিষয়গুলির প্রতি গুরুত্ব দিতে হবে। প্রধান অতিথি দু’শতাধিক গাছ বিতরণ করেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ওয়ার্ল্ডভিউ বিল্ডার্স লিমিটেড ও সবুজ স্বপ্ন ফাউন্ডেশনের চেয়ারম্যান খায়রুল আলম লাখিন, আকবরিয়া লিমিটেডের ম্যানেজার এইচ আর আনোয়ারুল হক, সংস্থার উপদেষ্টা আজাহার আলী, কার্যনির্বাহী সদস্য মাকছুদা বেগম পলিসহ প্রমুখ।

 

সর্বশেষ সংবাদ