হিলিতে হঠাৎ করে বাড়ছে শীত, ঝিরঝির করে পড়ছে ঘন কুয়াশা

হিলি প্রতিনিধি:০দিনাজপুরের হিলিতে হঠাৎ করে বাড়ছে শীত আর ঝিরঝির করে পড়ছে ঘন কুয়াশা । গত দুই তিন দিন থেকে জেঁকে বসেছে শীত। গত সপ্তাহে দিনে গরম আর রাতে শীত অনুভূত হলেও গত দু’দিন ধরে ঘন কুয়াশার স্থায়ীত্ব বেড়েছে। সকাল গড়িয়ে বেলা ১২ টা পর্যন্ত ঘন কুয়াশায় আচ্ছাদিত হয়ে পড়ছে গোটা উপজেলা। বিশ হাত দূরেও ঠিকমতো কোন কিছু দেখা যায় না। দুপুরের পর রোদের কিছুটা ঝিলিক নিয়ে সূর্য দেখা যাচ্ছে। তবে রোপা আমনের মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরু হওয়ায় রোদও তেমন উত্তাপ ছড়াতে পারছে না। কিছুক্ষন রোদের দেখা মিললেও সন্ধা থেকে আবার শীতের প্রকোপ বাড়তে থাকে।
এদিকে বিভিন্ন স্থানে দেখা যায় অনেক দরিদ্র অসহায় ছিন্নমূল মানুষ খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। দরিদ্র পরিবার ও খেটে খাওয়া মানুষ পেটের তাগিয়ে কুয়াশার মধ্যেই কাজের সন্ধানে বেরিয়ে যাচ্ছে। গরিব ছিন্নমূল মানুষ পুরনো কাঁথা-কম্বলগুলো জোড়াতালি ও মেরামত শুরু করছে।

পথচারী বোয়ালদাড় গ্রামের রফিকুল ইসলাম জানান, সন্ধা হলেই শীতের প্রকোপ শুরু হচ্ছে। আর বৃষ্টির মতো ঝির ঝির করে কুয়াশা পড়ছে । আমাদের চলাফেরা খুব কষ্টসাধ্য হয়ে পড়েছে।

কথা হয় অটো ড্রাইভার সাইদের সাথে। তিনি জানান, অতিরিক্ত ঘন কুয়াশার কারনে গাড়ি ধীর গতিতে চালাতে হচ্ছে। কুয়াশার কারনে কিছুই দেখা যাচ্ছে না। দিনের বেলাতেও হেড লাইট জ্বালিয়ে সব প্রকার যানবাহন চালাতে হচ্ছে।

ভ্যানচালক একরামুল হক জানান, গত সপ্তাহে শীতের কুয়াশার প্রকোপ কিছুটা কম ছিলো। দুই দিন থেকে ঘনকুয়াশার পাশাপাশি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এই অবস্থায় লোকজন বাড়ি থেকে বের হচ্ছেনা। ভ্যানে তেমন কোন যাত্রী উঠছেনা। খুব বিপদের মধ্যে রয়েছেন তিনি। তবুও তিনি আশা নিয়ে শীতকে উপেক্ষা করে ভ্যান নিয়ে বাড়ি থেকে বের হয়েছেন ।