গণগ্রন্থাগার পরিষদের সভাপতি হলেন মালিক খসরু পিপিএম ও মহাসচিব সাংসদ হাবিবা

বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের জাতীয় নির্বাহী কমিটির দ্বি-বার্ষিক সম্মেলন (২০২২-২০২৪) ঢাকার উত্তরায় বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি আমির খসরু পিপিএম’র বাসভবনে অনুষ্ঠিত হয়েছে।
সংগঠনের প্রধান নির্বাচন কমিশনার আমানুল্লাহ আমানের পরিচালনায় দ্বি-বার্ষিক সম্মেলনে সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হয়েছেন ‘পাঠাগার আন্দোলন বাংলাদেশ’ এর ট্রাস্টি ও বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু পিপিএম এবং মহাসচিব নির্বাচিত হয়েছেন জাতীয় সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী এমপি। বুধবার সংগঠনটির পক্ষে এক বিবৃতির মাধ্যমে উপরোক্ত তথ্য নিশ্চিত করা হয়।
জানা যায়, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাবেক নেতৃবৃন্দ সহ ‘বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ’র ৬০ টি জেলার জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ সম্মেলনে অংশ নেন। সংগঠনটি সারাদেশে বই পড়া আন্দোলন ছড়িয়ে দিতে বিগত ২০০৮ সাল থেকে দেশব্যাপী গ্রাম ভিত্তিক গণপাঠাগারের মাধ্যমে কাজ করে যাচ্ছে। বিশেষ করে ছাত্র ও যুব সমাজকে অসামাজিক কার্যকলাপ থেকে বিরত রাখতে একযোগে কাজ করছে সংগঠনটি। বর্তমানে দেশে ২৫০০টি গণগ্রন্থাগারে প্রায় ২০ লক্ষাধিক পাঠক প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নিয়মিত বইপাঠ সেবা নিচ্ছে। তৃণমূল পর্যায়ে পাঠক সেবা পরিচালনায় গ্রামীণ পাঠাগারগুলো বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। তাই দীর্ঘদিনের এই সমস্যা নিরসনে সরকারী ভাতায় একজন লাইব্রেরিয়ান নিয়োগের ব্যবস্থা এখন সময়ের দাবী মর্মে জানান সংগঠনের নেতৃবৃন্দ। এই নিয়োগের মাধ্যমে পাঠাগার গুলো সার্বক্ষণিক পাঠকসেবা দিয়ে বই পড়া আন্দোলন জোরদারের মাধ্যমে স্বাধীনতার সুফল এবং সোনার বাংলা গড়ার আন্দোলনে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে উদ্যোক্তাগণের অভিমত। খবর বিজ্ঞপ্তির