আত্রাইয়ে মোবাইল কোর্টের মাধ্যমে এক লক্ষাধিক টাকা অর্থদন্ড

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে মোবাইল কোর্টের মাধ্যমে এক লক্ষ তিন হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে উপজেলার ভোঁপাড়া ইউনিয়নের ভোঁপাড়া গ্রাম ও সোনাইডাঙ্গা ব্রিজ সংলগ্ন স্থানে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকতেখারুল ইসলাম। এতে পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ মোতাবেক উপজেলার ভোঁপাড়া গ্রামের আক্তারুল আলম ও গাইবান্ধা জেলার গাইবান্ধা সদরের আব্দুল লতিফকে ৫০ হাজার করে ১ লক্ষ টাকা অর্থদন্ড দেন । অপরদিকে মৎস্য আইন ১৯৫০ অনুসারে উপজেলার সোনাইডাঙ্গা গ্রামের মঞ্জু হোসেনকে ৩ হাজার টাকা অর্থদন্ড দেন ।

জানা যায়, বিভিন্ন গ্রাম হতে পুরাতন ব্যাটারী কিনে উপজেলার ভোঁপাড়া গ্রামে পোড়াচ্ছিলেন ওই দুই ব্যাক্তি। পুরাতন ব্যাটারি পোড়ানোয় দুর্গন্ধে গ্রামের মানুষ অতিষ্ট হয়ে ইউএনও বরাবর অভিযোগ দিলে পরিবেশ দুষণ হওয়ায় পরিবেশ সংরক্ষন আইনে দুজনকে অর্থদন্ড দেন। সেইসাথে আগামী এক সপ্তাহের মধ্যে ব্যাটারী পোড়ানোর যাইগা পরিস্কার করে এলাকা ছেরে চলে যেতে নির্দেশ দেন। অপরদিকে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ এর কর্মসূচির অংশ হিসাবে উপজেলার ভোঁপাড়া ইউনিয়নের সোনাইডাঙ্গা ব্রিজ সংলগ্ন স্থানে অবৈধ জাল দিয়ে মাছ ধরার দায়ে এক জনকে তিন হাজার টাকা অর্থদন্ড করা হয়। সেইসাথে প্রায় এক লক্ষ টাকার অবৈধ জাল পোড়ানো হয়।