গোদাগাড়ীর কৃতি সন্তান জয়নুল আবেদীনের পিএইচ.ডি ডিগ্রি অর্জন

শামসুজ্জোহা বাবু, গোদাগাড়ী:-রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে “ইসলামের দৃষ্টিতে জীবিকা উপার্জন পদ্ধতি : একটি তাত্ত্বিক বিশ্লেষণ” বিষয়ে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন গোদাগাড়ীর কৃতি সন্তান জয়নুল আবেদীন। তাঁর পিএইচ.ডি বিষয় ছিল “ METHOD OF EARNING LIVELIHOOD ACCORDING TO ISLAMIC VIEWPOINT : A THEORETICAL ANALYSIS

ড. জয়নুল আবেদীন রাজশাহী মহানগরে অবস্থিত তালাইমারি দারুল উলুম দাখিল মাদরাসা থেকে ২০০৯ সালে দাখিল পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পেয়ে বৃত্তি লাভ করেন। রাজশাহী মদীনাতুল উলুম কামিল মাদরাসা থেকে  ২০১১ সালে আলিম পরীক্ষায় এ প্লাস পেয়ে উত্তীর্ণ হন। তিনি রাজশাহী বিশ্বিবদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে বি.এ (অনার্স) এ মেধাক্রম তৃতীয় ও এম.এ (মাস্টার্স) এ মেধাক্রম প্রথম স্থান অর্জন করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ সেশনে  পিএইচ.ডি কোর্সে ভর্তি হন। এই বিদ্যাপীঠ থেকে ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে বিশ্বিবদ্যালয়ের ৫১৫ তম সিন্ডিকেট সভার ৪-০৭-২০২২ তারিখে পিএইচ. ডি ডিগ্রির অনুমোদন লাভ করেন।

ইতিমধ্যে তিনি সৌদি আরবের মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে সরকারী স্কলারশিপ পেয়ে উচ্চতর পড়াশোনার সুযোগ পেয়েছেন। পিএইচ.ডি করা ড.জয়নুল আবেদীন সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশে এসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।

 পিএইচ.ডি থিসিসের সুপারভাইজার ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সম্মানিত প্রফেসর ড. মুহা শহীদুল্লাহ ড.জয়নুল আবেদীনের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গোদাগাড়ী পৌর এলাকার সুলতানগঞ্জ জাহানাবাদ মেলাপাড়া এলাকার মৃত জনাব নোমান আলী মেম্বার ও মাতা মৃত শামসুন নাহার এর সর্বকনিষ্ট সন্তান ড. জয়নুল আবেদীন। এত অল্প বয়সে এই ডিগ্রি অর্জনের জন্য তার পরিবার সত্যিকার গর্বিত। তিনি পরিবারের ছয় ভাই ও দুই বোনের সবার ছোট। তিনি তার শিক্ষা জীবনের প্রতিটি স্তরে সফলতার সাথে উত্তীর্ণ লাভ করেছেন।

ইতিমধ্যে তিনি বেশ কয়েকটি বই রচনা করার পাশাপাশি  একাধিক বইয়ের সম্পাদনা করেছেন।

ড.জয়নুল আবেদীন বলেন, পিএইচ.ডি ডিগ্রি অর্জন করায় মহান আল্লাহর কাছে  শুকরিয়া জ্ঞাপন করছি। সকলে আমার জন্য দুআ করবেন আল্লাহ তাআলা যেন আমার দ্বারা দেশ ও  জাতির কল্যাণে কাজ করার তাওফিক দান করেন এবং কবুল করেন। আমীন।