কালীগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে রাস্তা-বসতভিটা ধসের আশঙ্কা

জেলা প্রতিনিধি,লালমনিরহাট-লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা। এসব ড্রেজার মেশিন মালিকদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না হওয়ার কারণে পুরো উপজেলাজুড়ে চলছে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব। এতে জনগণের চলাচলের রাস্তা ও পার্শ্ববর্তী বসতভিটা ধসের আশঙ্কা করছেন এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের দক্ষিণ ভোটমারিতে সল্টেস কোম্পানি যাওয়ার ১০০ গজ সামনে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনের ফলে গভীর গর্তের সৃষ্টি হয়েছে।

এদিকে অবৈধ বালু উত্তোলনের বিষয়টি জেলা প্রশাসককে জানালে তিনি উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্নানের সঙ্গে কথা বলতে বলেন। ইউএনওকে অবগত করলে তিনি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি তহশিলদারকে অবগত করেন। পরে ইউনিয়ন সহকারী ভূমি তহশিলদার ঘটনাস্থলে গেলে ড্রেজার মেশিন মালিকরা সাময়িকভাবে মেশিন বন্ধ করেন।

এদিকে এলাকাবাসী দাবি করে বলেন, ঘটনাস্থলে গিয়ে মেশিন বন্ধ নয় অবৈধভাবে বালু উত্তোলনকারীর বিরুদ্ধে জেল-জরিমানা করা জরুরি। কিন্তু আইনের প্রয়োগ না করায় এলাকাজুড়ে আলোচনার ঝড় উঠেছে।

অবৈধ ড্রেজার মেশিন বন্ধে আনারুল ইসলাম নামের এক ব্যক্তি লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন।

অবৈধ বালু উত্তোলনকারীর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল মান্নান।