বগুড়ায় ভূমি ও মৃত্তিকা সম্পদ ব্যবহার নির্দেশিকার উপর কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ

সঞ্জু রায়, বগুড়া: মৃত্তিকা গবেষণা এবং গবেষণা সুবিধা জোরদারকরণ (এসআরএসআরএফ) প্রকল্পের আওতায় উপজেলা ভূমি ও মৃত্তিকা সম্পদ ব্যবহার নির্দেশিকার উপর বগুড়ায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ৫দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয় বগুড়ার বাস্তবায়নে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া ও জয়পুরহাটের সহযোগিতায় শনিবার সকালে বগুড়া শহরের ছিলিমপুর মৃত্তিকা ভবনের প্রশিক্ষণ হলরুমে প্রধান অতিথি হিসেবে উক্ত প্রশিক্ষণের উদ্বোধন করেন এসআরএসআরএফ প্রকল্পের পরিচালক ড. মো: আব্দুল বারী। এসআরডিআই আঞ্চলিক কার্যালয় চাঁপাইনবাবগঞ্জ এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নূরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ইউসুফ রানা মন্ডল এবং এসআরডিআই আঞ্চলিক গবেষণাগার বগুড়ার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আমিনুল ইসলাম।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, ভূমি ও মৃত্তিকা সম্পদ নির্দেশিকা ব্যবহার করে সুষম মাত্রায় রাসায়নিক সার প্রয়োগ করলে সারের অপচয় হ্রাস পাবে এবং একই সাথে উৎপাদন খরচও কম হবে। যাতে গড়ে ২০-৩০% ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। বক্তারা বলেন, এ প্রশিক্ষণের ফলে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ এসআরডিআই উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মাটির স্বাস্থ্য রক্ষায় ভূমিকা রাখতে পারবে। এছাড়াও উপজেলা নির্দেশিকা ব্যবহারের মাধ্যমে স্থানভিত্তিক সঠিক পরিকল্পনা প্রণয়ন করা এবং তা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে। যা দেশের কৃষি ও কৃষকের আর্থিক ও সামাজিক অবস্থার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন বক্তারা। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন গাইবান্ধার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ পার্থ কমল কুন্ডু ও আঞ্চলিক কার্যালয় বগুড়ার বৈজ্ঞানিক কর্মকর্তা তৌফিকা তাহেরী। শনিবার থেকে শুরু হওয়া ৫ দিন ব্যাপী এই প্রশিক্ষণে ৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

সর্বশেষ সংবাদ