নবাবগঞ্জে ভূ-উপরিস্থ পানি উন্নয়নে কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছে বিএমডিএ 

আতিকুল ইসলাম চৌধুরী, নবাবগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি-দিনাজপুরের নবাবগঞ্জে ভু-উপরিস্থ পানি উন্নয়নের কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ( বিএমডিএ) ।
বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলায় সেচ সম্প্রসারণ প্রকল্পের আওতায় দুই দিন ব্যাপী আদর্শ কৃষক প্রশিক্ষন শুরু হয়েছে আজ। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ(বিএমডিএ) নবাবগঞ্জ জোন এ প্রশিক্ষনের আয়োজন করে।
আজ বুধবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষনের উদ্বোধন করেন বিএমডিএ এর ঠাকুরগাঁও সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী ইকবাল হোসেন।
বিএমডিএ নবাবগঞ্জ জোনের সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী র এম এম আশিক রেজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান, বিএমডিএ-এর দিনাজপুর অঞ্চলের নির্বাহী প্রকৌশলী এজাদুল নুর ইসলাম প্রমুখ। এতে উপজেলার ৫০ জন কৃষকক এ প্রশিক্ষনে অংশ গ্রহন করেন।
বিএমডিএ-এর দিনাজপুর অঞ্চলের নির্বাহী প্রকৌশলী এজাদুল নুর ইসলাম জানান, “বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ভূ-উপরিস্থ পানি উন্নয়ন প্রকল্পের আওতায় নবাবগঞ্জ উপজেলায় কৃষি কাজ করে এমন ৫০ জনকে দুইদিন ব্যাপী “আদর্শ কৃষক” প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণে কৃষকদের কৃষি সংক্রান্ত যাবতীয় বিষয়ে সুস্পষ্ট ধারনা প্রদান সহ ভূ- উপরিস্থ পানি যেমন, খাল, বিল,নদী, নালার পানির সুষ্ঠু ব্যবহার করে কিভাবে কৃষি কাজে অবদান রাখা যায় তার ধারনা দিতে এ প্রশিক্ষণ । এছাড়াও কোন প্রক্রিয়ায় সেচের জন্য কৃষক সহজেই লাইসেন্স পেতে পারে তা প্রশিক্ষণে আলোচনা করা হয়” ।