বগুড়ায় চড়া দামে অনুমোদনহীন ওষুধ  বিক্রি: ৪ ফার্মেসীতে জরিমানা ও সিলগালা

সঞ্জু রায়, বগুড়া: বগুড়ায় অনুমোদনহীন ওষুধ বিক্রির দায়ে চার ফার্মেসিতে ২৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় বাড়তি দামে ওষুধ বিক্রি করায় আরও একটি ফার্মেসি সিলগালা করা হয়েছে অভিযানে।
বুধবার বিকেল ৪ টার দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের সামনে এই অভিযান চালানো হয়।

অভিযানের নেতৃত্বে থাকা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়া কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী জানান, বগুড়া শজিমেক হাসপাতালের সামনের ফার্মেসিগুলোতে বুধবার আকস্মিক অভিযান চালানো হয়। এসময় অনুমোদনহীন ওষুধ বিক্রি করায় আলিফ ফার্মেসি, মিন্টু মেডিকেল স্টোর ও খান ফার্মেসীতে ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও সততা ফার্মেসীতে ১৫ হাজার টাকা জরিমানাসহ মোট ২৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয় অভিযানে। পাশাপাশি বাড়তি দামে ওষুধ বিক্রি করায় দিশাত ফার্মেসি সিলগালা করে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।
ইফতেখারুল আলম রিজভী আরো জানান, শজিমেক হাসপাতালে বগুড়া জেলাসহ আশেপাশের অন্যান্য সব জেলার মানুষ চিকিৎসা নিতে আসেন। কিন্তু এখানে ওষুধ ব্যবসায়ীদের সিন্ডিকেট এর কারণে প্রায়ই সেবাগ্রহীতারা প্রতারিত হওয়ার খবর শোনা যায়। এছাড়াও চড়া দামে ক্রেতাদের থেকে ওষুধের দাম নেয়া এই স্থানে অহরহ ঘটনা।
কিন্তু শজিমেক এর সামনে গড়ে উঠা ফার্মেসিগুলোতে গ্রাহক সেবার মান নিশ্চিত করা অধিক জরুরি।  তাই নিয়মিত অভিযানের অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি বলেন, শজিমেক এর সামনে ফার্মেসীগুলোর পরিবেশ ইতিবাচক না হলে অভিযান অব্যাহত থাকবে।