বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল

নেটওয়ার্কিং গেম এবং মহাতাঁবুজলসার জন্য চূড়ান্ত প্রস্তুতির মধ্য দিয়ে অতিবাহিত হলো বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল আয়োজিত বগুড়ার ফুলতলায় অবস্থিত জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) বগুড়ায় পাঁচদিনব্যাপী “দ্বিতীয় আঞ্চলিক আইসিটি ক্যাম্প ২০১৭” এর তৃতীয় দিন।
তৃতীয় দিনে রোভার স্কাউটরা চ্যালেঞ্জ-২ ফটোগ্রাফি, চ্যালেঞ্জ-৭ অনলাইন স্কাউটিং এন্ড এমওপি, চ্যালেঞ্জ- ৮ অডিও ভিডিও এন্ড ফটো টুলস , চ্যালেঞ্জ- ৯ হার্ডওয়্যার এন্ড সফটওয়্যার ট্রাবল স্যুটিং এই ৪ টি চ্যালেঞ্জে অংশগ্রহন করে । সেশন পরিচালনা করেন নেকটারের সহকারি প্রশিক্ষক প্রকৌশলী আবু বকর সিদ্দিক, প্রকৌশল সহকারি মহিউল ইসলাম তুহিন, আইসিটি ক্যাম্পের যুগ্ম সমন্বয়কারী (প্রোগ্রাম) ফরহাদ হোসেন এবং রোভার আকসাদুজ্জামান সরকার অতুল।
প্রত্যেকটি সেশনের পর তারা কিছু প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। ফটোগ্রাফি সেশন শেষে রোভার স্কাউটরা নেকটারের ভেতরের বিভিন্ন দৃশ্য ধারণ করে নির্দিষ্ট ফেসবুক গ্রুপে আপলোড করে ফটোকন্টেস্টে অংশ নেয় । অনলাইন স্কাউটিং এন্ড মেসেঞ্জার অব পিচ (এমওপি) থেকে রোভার স্কাউটরা কিভাবে সমাজসেবা , সমাজ উন্নয়ন এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখবে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তা জানতে পারে। বিকালে তারা নেটওয়ার্কিং গেমের মাধ্যমে সময় পার করে। সন্ধ্যায় শুরু হয় অনলাইন কুইজ। আগামীকাল সকাল দশটা পর্যন্ত তারা অনলাইন ক্ইুজে অংশগ্রহন করতে পারবে। সেখান থেকে তিনজন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। সবশেষে মহাতাঁবুজলসার জন্য ওয়াইফাই,অ্যাপস এবং ল্যান সাবক্যাম্পের রোভার স্কাউটরা মোট ৯ টি উপদলে বিভক্ত হয়ে প্রত্যেক উপদল দুটি করে পরিবেশনা আঞ্চলিক গান, জারি, নৃত্য এবং সচেতনতামূলক নাটিকার চূড়ান্ত মহড়া শেষ করে। এখান থেকে নির্বাচিত পরিবেশনাগুলো আগামীকাল মহাতাঁবুজলসার সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হবে।
আগামীকাল রবিবার আইসিটি ক্যাম্পের ৪র্থ দিন আনন্দঘন পরিবেশ উপভোগ করবে রোভার স্কাউটরা। আগামীকাল রবিবার সকাল ১১ টা থেকে রোমাঞ্চকর চ্যালেঞ্জ ডিজিটাল হাইকিং এ অজানা গন্তব্যের উদ্দেশ্যে গমন করবে ক্যাম্প এরিনার বাইরে ফিল্ডবুক এবং কম্পাস ব্যবহার করে। সন্ধ্যায় ক্যাম্পে ফিরে তারা মহাতাঁবুজলসা উপলক্ষ্যে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবে। আগামী ২২ মে সোমবার সকাল ১১ টা ক্যাম্প পতাকা নামানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে শেষ হবে রোভার স্কাউটদের এই মিলনমেলা।