বগুড়া ওয়াইএমসিএ স্কুল এন্ড কলেজে এসএসসি পরীক্ষার্থীদের বিদায়

বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের বুধবার পলবেসরা অডিটোরিয়ামে বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী।
সভাপতির বক্তব্যে তিনি বলেন, “ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠান তোমাদের পদস্পর্শে একদিন মুখরিত হয়ে উঠেছিল। যে পথ একদিন তোমাদের নিয়ে এসেছিল এই স্কুলের আঙিনায়, আজ সেই পথই আবার তোমাদের ডাক দিয়েছে- ‘হাঁকিছে ভবিষ্যৎ, হও আগুয়ান।’ তাই আজ বেজে উঠেছে বিদায়ের বেদনার করুণ সুর। সেই সুর যেন বলছে ‘ভুবনের ঘাটে ঘাটে, এক ঘাটে লও বোঝা, শূন্য করে দাও অন্য ঘাটে।’ শুভ হোক তোমাদের ভবিষ্যৎ।
এই স্কুলে তোমাদের স্মৃতিমধুর অনেকগুলো দিন কেটেছে। তোমাদের প্রাণোচ্ছ্বল পদভারে এই ফুলের আঙিনা ছিল মুখরিত। কঠোর অধ্যবসায়, নিরলস শ্রম ও আন্তরিক আগ্রহে নিজেদের আলোকিত মানুষ হিসেবে গড়ার সাধনায় তোমরা সর্বদাই সচেষ্ট ছিলে। আজ ভবিষ্যতের সিঁড়িতে তোমরা যখন প্রজ্ঞার ছায়া ফেলতে যাচ্ছো তখন বলি,– এই স্কুলের মৃতিময় দিনগুলো আর প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের ঐকান্তিক অবদানের কথা যেন তোমরা ভুলে না যাও। এই বিদ্যানিকেতনের অভিজ্ঞতা ও ঐতিহ্য যেন হয় তোমাদের ভবিষ্যৎ গড়ে তোলার প্রেরণা। তোমাদের সঙ্গে আমাদের স্নেহসিক্ত প্রীতিময় বন্ধন যেন অটুট থাকে আজীবন। তোমরা নতুন শতাব্দীর অগ্রপথিক। তোমরা দুর্গম পথের দুঃসাহসী অভিযাত্রী দল। উচ্ছল তারুণ্যের প্রাচুর্য তোমাদের মধ্যে বিরাজমান। তোমরা বন্ধুর পথে অগ্রসরমান-লক্ষ্য অর্জনে অটল, অবিচল। তোমরা অফুরন্ত প্রাণশক্তির অধিকারী। তোমাদের প্রাণের সেই দীপ্তিমান শিখাই চলার পথে শক্তি দান করবে। নদীর বহমান ধারা যেমন সামনের পথ কেটে চলে, অনুর্বর মাঠ-প্রান্তরকে ফুলে, ফসলে ভরে তোলে, তোমরাও তেমনি সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণের অঙ্গীকার বহন কর। পূর্ব আকাশের রক্তিম সূর্য তোমাদের প্রাণের ঔজ্জ্বল্যে দীপ্যমান। তোমরা দেশের আগামীদিনের কর্ণধার। তোমাদের সততা, অধ্যবসায় ও কর্তব্যনিষ্ঠা, সংযত আচরণ, বিনম্র মনোবৃত্তি, সুনির্দিষ্ট লক্ষ্যাভিসার, গভীর পাঠানুরাগ তোমাদের দান করুক মহত্তর চারিত্রিক সম্পদ। তোমরাই আনবে সোনালি ঊষার আলোকিত দিন। তোমাদের নতুন যাত্রাপথ নতুন নতুন সাফল্যে ভরে উঠুক, জীবন হোক সুন্দর ও সার্থক।”
বিদায়ী ছাত্রছাত্রীরা তাদের বক্তব্যে বিভিন্ন স্মৃতিচারণ করে। এ সময় এক আবেগময় পরিস্থিতির সৃষ্টি হয়। ছাত্রছাত্রীরা অত্যন্ত সুশৃঙ্খল ও ভাবগম্ভীর পরিবেশে বিদায় অনুষ্ঠান পালন করে। উপস্থিত সুধীজনের মতে, এ ধরনের অনুষ্ঠান বিদ্যালয়ের ঐতিহ্যকে সমুন্নত রাখার পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মাঝে সৌহার্দ বৃদ্ধিতে ভূমিকা রাখবে।
বক্তারা শিক্ষার্থীদের উজ্জল ভবিষ্যত কামনা করে বলেন, তোমরাই দেশের ভবিষ্যত। সামনে তোমরাই দেশের হাল ধরবে। সবাই ভালো ভাবে পরীক্ষা দেবে। এখান থেকেই দৃঢ় মনোবল নিয়ে নিজেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা প্রতিষ্ঠানের উপাধ্যক্ষদ্বয় মাইকেল আশের বেসরা, কাজী নাজনীন জাহান, সহকারি প্রধান শিক্ষক পারভীন আকতার, বগুড়া ওয়াইএমসিএ পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ ভিভিয়ান রিওন মারান্ডী, উপাধ্যক্ষ আইএনএম মাহবুবুল ইসলামসহ প্রমুখ। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষার প্রবেশ পত্র ও উপহার সামগ্রী বিতরণ করা হয়।

 

সর্বশেষ সংবাদ