সাপাহার সীমান্তে করিডোর উদ্বোধনের আগেই বিএসএফ’র হাতে গরুর রাখাল আটক

প্রদীপ সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর সাপাহার সীমান্তে বাংলাদেশী হত্যা, আটক ও বিভিন্ন ধরনের অপরাধের কারণে বীট করিডোর বন্ধের পর পুণরায় চালুর দিনই আঃ সামাদ (১৬) নামের এক কিশোর রাখালকে ভারতীয় বিএসএফ’ আটক করেছে। রোবাবার ভোরে ভারত থেকে গরু নিয়ে আসার পথে কলমুডাঙ্গা সীমান্তে ভারতের পান্নপুর ৬০বিএসএফ’র একটি টহল দল ভারত অভ্যন্তরে তাকে আটক করে। আটক রাখাল উপজেলার কলমু ডাঙ্গা বলদিয়াঘাট গ্রামের রহমত আলীর পুত্র।

জানা গেছে,এলাকার কিছু অর্থলোভী ও স্বার্থনেষী মহলের অবৈধ ভাবে ভারতে অনুপ্রবেশ করে গরু চুরি সহ নানা অনিয়মের কারণে করিডোরটি বন্ধ হয়ে যায়। এর পর থেকে চোরাকারবারীরা বাংলাদেশ সীমান্ত রক্ষাকারী বাহিনীদের চোখ ফাঁকি দিয়ে চোরাই পথে গরু আনা অব্যহত রাখে ফলে প্রতি নিয়ত এই সীমান্ত এলাকায় বাংলাদেশী গরু ব্যাবসায়ী ও রাখাল বিএসএফ’র হাতে আটক ও নির্যাতনের সংখ্যা দিনদিন বাড়তে থাকে।
বর্তমানে কোরবানীর ঈদকে সামনে রেখে এলাকার চোরাকারবারীরা মরিয়া হয়ে উঠলে কিছু অভিজ্ঞ ব্যক্তি সরকারের রাজস্ব আয় বৃদ্ধি ও এলাকাবাসীর উন্নয়নের স্বার্থে সরকারের উচ্চ মহল থেকে পুণরায় বীট করিডোর এর অনুমোদন নিয়ে আসে। এরই ধারাবাহিকতায় গত শনিবার সকাল ১০টায় বাংলাদেশের কোন লোক ভারত অভ্যন্তরে প্রবেশ করবেনা ভারতের লোকজনই জিরো লাইনে এসে গরু পৌঁছে দিবে এ রকম এক শর্তস্বাপেক্ষে বিজিবি, ইউপি চেয়ারম্যান, লোকাল অভিভাবক ও গরু ব্যাবসায়ীদে উপস্থিতিতে কলমুডাঙ্গা সীমান্তে পুণরায় বীট করিডোর চালুর এক সিদ্ধান্ত নেয়া হয়, সে হিসেবে রোববার সকালে ওই বীট করিডোরটি উদ্বোধনের কথা হয়। কিন্তু দুঃখের বিষয় এলাকাবাসীর আকাঙ্খীত সেই বীট করিডোর উদ্বোধনের দিনই সকল শর্ত ভঙ্গ করে গরু ব্যাবসায়ীর এক রাখাল ভারত অভ্যন্তরে গরু আনতে গিয়ে বিএসএফ’র হাতে আটক হলেন।
এ বিষয়ে কলমুডাঙ্গা বিজিবি ক্যাম্প কমান্ডার এর সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের সাথে কোন কথা না বলায় ১৪বিজিবি ব্যাটালিয়ান অধিনায়ক লেঃ কঃ ইঞ্জিনিয়ার খিজির খানের সাথে ফোনে কথা হলে তিনি ঘটার কথা স্বীকার করে বলেন যে, আমাদের দেয়া শর্ত বিধি নিষেধের পরেও তারা সকল শর্ত ভঙ্গ করে ভারত অভ্যন্তরে গিয়ে গরু আনার চেষ্টা করছে এটি দু:খ জনক ঘটনা।

সর্বশেষ সংবাদ