গাইবান্ধায় বিশ্ব মানবিক মর্যাদা দিবস পালন

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ বিশ্ব মানবিক মর্যাদা দিবসে জাতি-বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ণ জীবনের অধিকার প্রতিষ্ঠার দাবিতে শনিবার (৫ ডিসেম্বর) গাইবান্ধা ডিবি রোডে বেসরকারি সংগঠন জনউদ্যোগ, গাইবান্ধার আয়োজনে এক মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হয়।
জনউদ্যোগের আহবায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশ চলাকালে বক্তব্য রাখেন সামাজিক সংগ্রাম পরিষদের সদস্য সচিব জাহাঙ্গীর কবির তনু, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহবায়ক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, হরিজন যুব ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির আহবায়ক রাজেশ বাসফোর, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, সনাক, গাইবান্ধার সহ-সভাপতি শাহজাদী হাবিবা সুলতানা পলাশ, বিডিআরইএম এর সাধারণ সম্পাদক খিলন রবিদাস, সদর থানার সভাপতি সুনিল রবিদাস, সহসাধারণ সম্পাদক নয়ন ভূইমালী, দলিত নেতা শান্তি রানী রবিদাস, রাধারানী রবিদাস, সুমিত্রা রানী, বিপুল রবিদাস, কাজল রবিদাস, রবিলাল রবিদাস, সুজন রবিদাস ও দীপলাল রবিদাস প্রমুখ।
বক্তরা বলেন, বাংলাদেশের দলিত সম্প্রদায় জাতপাত অস্পৃশ্যতার কারণে সবচেয়ে পশ্চাৎদ জনগোষ্ঠী হিসেবে পরিচিত। আধা কোটির উপরে দলিত জাত পাতের কারণে শত শত বছর ধরে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শোষিত নিপীড়ণের শিকার। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অস্পৃশ্যতার গ্লানি নিয়ে তাদের সমাজে সবচেয়ে নিচু শ্রেণির মানুষের পরিচয়ে পরিচিত করে এবং তারা বঞ্চিত হয় মৌলিক নাগরিক সুবিধা থেকে। দলিতদের শিক্ষা ও যোগ্যতা অনুযায়ী চাকুরি দিতে হবে, সরকারি ও বেসরকারি যেকোনো চাকরিতে প্রবেশের ক্ষেত্রে দলিতদের প্রতি জাত-পাত ভিত্তিক বৈষম্য বন্ধ করতে হবে।
বক্তারা আরো বলেন, বাংলাদেশ দলিত জনগোষ্ঠীর প্রতি সকল বৈষম্য অবসান ঘটাতে আইন কমিশন সুপারিশকৃত বৈষম্য বিলোপ আইন-২০১৪ প্রণয়ন করতে হবে। দলিতদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। বিকল্প পেশায় সক্ষমতা ও সুযোগ সৃষ্টি না হওয়া পযন্ত সরকারি আধাসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীর পেশায় অগ্রাধিকার দিতে হবে। দলিত জনগোষ্ঠীকে বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরী প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, দলিত শিক্ষার্থীদের শিক্ষা থেকে ঝরে পড়া রোধকল্পে সরকারকে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র/ছাত্রীদের বিশেষ উপবৃত্তি প্রদান, সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন, দেশের সকল জেলার দলিত জনগোষ্ঠীর আবাসন সমস্যা সমাধানে বিশেষ পরিকল্পনা গ্রহণ করার দাবি জানান।

সর্বশেষ সংবাদ