বদলগাছীতে অতি বর্ষনে ১৮ হাজার বিঘা রোপা আমন ধান ও সবজ্বি নিম্মজ্জিত

আবু সাইদ বদলগাছীঃ নওগাঁর বদলগাছীতে গত ৩ দিনের অতি বর্ষনে উপজেলার ৮ ইউনিয়নের নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে প্রায় ১৮ হাজার বিঘা জমির রোপা আমন ধান ও সবজ্বি নিম্মজ্জিত হয়ে পড়েছে।
সরেজমিনে এলাকা ঘুরে দেখা যায়, গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে অঝোরে আকাশের বৃষ্টিপাত শুরু হয়। শুক্রবার দিনরাত এবং শনিবার দুপুর পর্যন্ত একটানা ভারী বর্ষনে উপজেলার খালবিল সহ নিন্মাঞ্চল মাঠ গুলো প্লাবিত হয়ে পড়েছে। আর এতে করে বদলগাছীর উপর দিয়ে প্রবাহিত ছোট যমুনা নদীর পানি অস্বাবিক ভাবে বৃদ্ধি পাওয়ায় উপজেলা বাসীর মধ্যে আতংক বিরাজ করছে।
উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা যায়, চলতি মৌসুমে এ পর্যন্ত উপজেলার ৮ ইউনিয়নের ১৮ হাজার বিঘা জমির রোপা আমন ধান ও সবজ্বি নিম্মজিত হয়েছে। এর মধ্যে উপজেলার সদর ইউপির কাদিবাড়ী, তেজাপার, জিধিরপুর, চাংলা, ভাতশাইল, কোমারপুর, বিলাশবাড়ী ইউপির হলুদবিহার, বলরামপুর,দুধকুড়ী, কাশিমালা, ভগবানপুর, বারফালা, লক্ষীপুর, হাজিপুর, জোলাপাড়া, আধাইপুর ইউপির কামালপুর, চকআলম, চকবনমালী ,দেউলিয়া, কাষ্টডোব, বেগুনজোয়ার, বৈকন্ঠপুর, সত্যপাড়া, পাত্রড়াবাড়ী মাঠের জমি নিম্মজিত হয়ে পড়েছে। ঐ সব এলাকার কৃষকেরা নিম্মজ্জিত রোপা আমন ধান ও সবজি নষ্ট হওয়ার আশংকাবোধ করছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান আলী জানান এখনো রোপা আমন চাষাবাদ শেষ হয়নি এর মধ্যে অতিবর্ষনে প্রায় সাড়ে ১৬ শত হেক্টর জমির রোপা আমন নিমজ্জিত হয়ে পড়েছে এবং ৫৮০ হেক্টর জমির আংশিক নিমজ্জিত হয়েছে। সবজ্বি নিম্মজিত হয়েছে প্রায় ২৫০ হেক্টর। তবে দু-এক দিনের মধ্যে পানি নেমে গেলে ক্ষতির আশংকা নেই।
অপরদিকে এলাকাবাসী বলছেন যে ভাবে নদীর পানি বৃদ্ধি পাচ্ছে তাতে করে আরও ফসল নিম্মজিত হবে এবং এভাবে নদীর পানি বৃদ্ধি অব্যহত থাকলে নদী ভাঙ্গনের ও আশংকা রয়েছে।

সর্বশেষ সংবাদ