তানোরে শিবনদীর বাঁধ ভেঙ্গে ফসলহানি ও ঘরবাড়ি প্লাবিত

সারোয়ার হোসেন, তানোর: রাজশাহীর মোহনপুর উপজেলার ভীমনগর নামক স্থানে শিবনদীর বাঁধ ভেঙ্গে কয়েক হাজার হেক্টর জমির ফসলসহ ঘরবাড়ি প্লাবিত হয়েছে। সোমবার দুপুরে এমপি আকতার জাহান ঘটনা স্থল পরিদর্শন করেছেন।
সরেজমিনে দেখা গেছে, শিবনদীর বাঁধের সুইস গেট দিয়ে পানি নিস্কাষনের পথ বন্ধ করে জনৈক বিশ্বজিৎ নামের এক ব্যক্তি শিবনদীর বিলে মাছ চাষ করার ফলে বন্ধ থাকা সুইস গেটের পাশ দিয়ে ছোট ছোট গর্তের সৃষ্টি হয়। ফলে গর্ত দিয়ে পানি বের হতে থাকে। কয়েক দিনের ভরি বর্ষন ও উজান থেকে নেমে আসা ঢলের পানিতে নদী ফেঁপে গিয়ে ওই স্থানটি পানির চাপে ভেঙ্গে যায়।
রবিবার বিকেল বাঁধের ৩০ থেকে ৪০ হাত জায়গা ভেঙ্গে যায়। মহুর্তে খবর পেয়ে স্থানীয়রা বাঁধের গাছ কেটে ভাঙ্গা স্থানে ফেলে পানি বন্ধ করার চেষ্টা করেও ব্যর্থ হন। ফলে পানির প্রবল চাপে প্রথমত ধুরইল ইউনিয়ন এলাকার ভীমনগর ও পালসা এলাকার ধান ক্ষেত, পান বরজ ও বেশ কিছু ঘরবাড়ি তলিয়ে গেছে। পাশবর্তী ঘাসিগ্রাম ইউনিয়ন এলাকার ফসল ও ঘরবাড়ি তলিয়ে যাবার আশঙ্কায় উদ্বিগ্ন এলাকাবাসী।
খবর পেয়ে তানোর নির্বাহী অফিসার শওকাত আলী ও মোহনপুর উপজেলার সহকারী কমিশনার ভূমি ও অতিরিক্ত দায়িত্বরত নির্বাহী অফিসার শুল্কা সরকার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এলাকাবাসী জানান, বাঁধের সুইস গেটগুলো পানি উন্নয়ন বোর্ডের তদারকি করার কথা থাকলেও সারা বছরেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীদের দেখা মিলে না। এলাকাবাসী আরোও জানান, বাঁধ রক্ষানা-বেক্ষনের দায়িত্বে থাকা কর্মকর্তা কর্মচারীদের অবহেলার কারণেই আজকের এই অবস্থার সৃষ্টি হয়েছে।

সর্বশেষ সংবাদ