নীলফামারীর ডিমলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মোঃ ফয়সাল আহমেদ,প্রতিনিধি,ডিমলা-নীলফামারীঃ আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহন করে।

প্রধানমন্ত্রীর সাবেক জনপ্রশাসন বিষযক উপদেষ্টা এইচটি ইমাম মুজিবনগর সরকারের মন্ত্রী পরিষদ সচিব হিসাবে দায়িত্ব প্রদান করা হয় । এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়। পরে তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী দায়িত্ব প্রদান করা হয়।
মন্ত্রী পরিষদের অন্য সদস্যরা হলেন, এম মনসুর আলী (অর্থ বাণিজ্য ও শিল্প) এবং এ এইচ এম কামারুজ্জামান (স্বরাষ্ট্র, সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষি), ঘৃর্নিত ব্যক্তি খন্দকার মোশতাক আহমদ (পররাষ্ট্র ,আইন ও সংসদ) মন্ত্রী সভার সদস্য ছিলেন। জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চীফ অব স্টাফ নিযুক্ত হন।
পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্যদিয়ে শুরু হয়েছিল মুজিবনগর সরকারের শপথ অনুষ্ঠান। মেহেরপুরের বৈদ্যনাথতলায় শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন আবদুল মান্নান এম.এন.এ এবং স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক ইউসুফ আলী এম.এন.এ। নবগঠিত সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে এখানে গার্ড অব অনার প্রদান করা হয়।
মুজিব নগর সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জনের মধ্যদিয়ে স্বাধীনতা লাভ করে। এর আগে ভারত এবং ভুটান এই সরকারকে স্বীকৃতি দেয়।

এরই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় ডিমলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন সভাপতিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনে সাংসদ বীরমুক্তিযোদ্ধা মো: আফতাব উদ্দিন সরকার।বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, আ.লীগের সাধারন সম্পাদক মো: আনোয়ারুল হক সরকার মিন্টুু, সহকারী কমিশনার (ভূমি) ইবনুল আবেদীন, ভাইস চেয়ারম্যান নিরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দিকা, যুবলীগের আহবায়ক ফেরদৌস পারভেজ,এ এইচ এম ফিরোজ( ডিমলা উপজেলা স্বেচ্ছাসেবক লীগ), সরকারি/ বেসরকারি বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তা/ কর্মচারী, সাংবাদিক, বিভিন্ন রাজনৈতিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

 

সর্বশেষ সংবাদ