ট্রি-ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রো মানুষের মনের বিকাশ ঘটাতেই কাজ করবে-ডিসি বগুড়া

প্রেস বিজ্ঞপ্তি-“অক্সিজেন এর মূল উৎস গাছ, তাই বাঁচতে হলে গাছ লাগাই” এই স্লোগানে শুক্রবার (২২ এপ্রিল) ৩ শতাধিক ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির গাছ নিয়ে বর্ণাঢ্য আয়োজনে বগুড়া শহরের মাটিডালী মাসব্যাপী ট্রি-ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রো’র আয়োজনে বৃক্ষমেলা ২০২২ এর শুভ উদ্বোধন করা হয়েছে। এদিন সকাল ১১টায় রঙিন ফেস্টুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউল হক। ট্রি-ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রো এর উদ্যোক্তা তানজিম তারবিয়াত নিতুর সভাপতিত্বে ও রওশন আলী গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব আবু তাহের আকন্দের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক  মোঃ দুলাল হোসেন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, বগুড়া মসলা গবেষণা ইনস্টিটিউট সাবেক মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মাহবুব হামিদ তারা, বাংলাদেশ গ্রাম থিয়েটারের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আব্দুল হান্নান, রওশন আলী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোঃ অরিফুজ্জামান আরিফ, পৌর সংরক্ষিত কাউন্সিলর ফারুক সখিনা শিখা।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জিয়াউল হক বলেন, বৃক্ষের সাথে মানুষের প্রেম এটি আদিমকাল থেকেই। গাছ, ফুল, প্রকৃতি আমাদের মনের বিকাশ ঘটায়। এই মেলার আয়োজন প্রশংসনীয়। বৃক্ষপ্রেমী মানুষ মেলায় আসবেন তাদের পছন্দের গাছ কিনবেন। এদেশের নারীরা এগিয়ে যাচ্ছে। কলেজ পড়ুয়া একজন মেয়েউদ্যোক্তা এই নার্সারীর। তার চিন্তায় এটি এখন কর্পোরেট পযার্য়ে চলে গেছে। সারাবিশ্বে এখন প্রোডাক্ট ডাইভার্সিটি চলছে। এই প্রতিষ্ঠানকেও অনলাইন যেতে হবে। যাতে করে যে কেউ তার পছন্দের গাছটি ঘরে বসে অনলাইনে কিনতে পারেন। অনলাইনে অবশ্যই গাছের বিপুল সমাহার রাখতে হবে, যাতে সবাই তার পছন্দের গাছ সংগ্রহ করতে পারে। বিদেশে সুপার মলগুলোতে গাছ বিক্রি করা হয়ে থাকে। সেখানে প্রতিটি গাছে ট্যাগিং করা থাকে ওই প্রতিষ্ঠানের, তেমনি এই প্রতিষ্ঠানেরও প্রতিটি গাছে ট্যাগিং করতে হবে। পুরো নার্সারী বিপুল গাছের সমাহার রয়েছে। প্রতিটি গাছেরই বিভিন্ন জাত দেখা যাচ্ছে।  ট্রি ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রো মানুষের মনের বিকাশ ঘটাতেই কাজ করবে আমি এমনটাই আশা করি।
ট্রি-ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রোর উদ্যোক্তা তানজিম তারবিয়াত নিতু জানান, এই নার্সারীতে বিরল,দেশি-বিদেশী নানা জাতের ফলজ, বনজ, ঔষধি, ফুলসহ ৩ শতাধিক গাছ রয়েছে। সামাজিক, বনায়ন, মানুষের জীবনে অক্সিজেনের জন্য গাছের গুরত্বপূর্ণ ভূমিকা সামনে রেখে এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়েছেন প্রত্যেকে তিনটি করে গাছ লাগানোর।  সেই বিষয়টি সামনে রেখে আগামীতে ১ হাজার ৫০০জনকে লাগানোর জন্য ৩টি করে গাছ বিনামূল্যে প্রদান করা হবে। সামাজিক উন্নয়নে প্রতিষ্ঠানটি কাজ করবে বলেও তিনি জানান। বৃক্ষমেলার উদ্বোধন শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউল হক সহ অতিথিরা ট্রি-ওয়ার্ল্ড নার্সারী এন্ড এগ্রো ঘুরে দেখেন। এসময় বৃক্ষমেলায় আগত দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।

সর্বশেষ সংবাদ