রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তফার নিকট রংপুর শিশু ফোরামের স্বারকলিপি পেশ

স্টাফ রিপোর্টার-দেশ যে এগিয়ে গেছে রংপুর শিশু ফোরামেই তার একটা উদাহরণ। আজকের শিশু আগামী দিনের রাষ্ট্র নায়ক। শিশুরা যদি তাদের পরিবেশসহ যা প্রয়োজন তা যদি না পায়, শিশুরা তাদের আকাংখ্যা বাস্তবায়নে বিশাল প্রতিবন্ধকতার সমক্ষিন হচ্ছে। তারই ফলশ্রুতিতে আজকে তারা রংপুর শিশু ফোরাম নামে একটি সংগঠন জন্ম দিয়েছে। যে সংগঠন আগামী দিনে শিশুদের সার্বিক সমস্যা নিয়ে আমাদের বিভিন্ন সংস্থার সাথে আলোচনা করে, কিভাবে তাদের মনোনবিকাশের সুযোগ পায়, তাদের প্রয়োজনগুলো যাতে জাতীয় বাজেটে অর্ন্তভূক্ত করা যায়। সেই লক্ষে তারা আজ রংপুর সিটি কর্পোরেশনে স্বারকলিপি প্রদান করেন। আমি ধন্যবাদ জানাই রংপুর শিশু ফোরামকে। যারা এতো সুন্দর একটা প্রস্তাব তারা আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা মতো সৎ সাহস দেখিয়েছে।
আগামী বাজেটে শিশুদের উন্নয়নে সুনির্দিষ্ট খাত সমূহে বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবীতে গত মঙ্গলবার রংপুর সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে রংপুর শিশু ফোরামের আয়োজনে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রংপুর এরিয়া অফিসের সহযোগিতায়,”শিশুদের বাজেট ভাবনা-২০২২’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা।
তিনি বলেন, শিশু বান্ধব নগরী গড়তে রংপুর শিশু ফোরামের যে দাবী দফা সেটা যেন বাস্তবায়ন হয়, সেজন্য রংপুর সিটি কর্পোরেশনের আগামী বাজেটে যেন একটা অংশ অর্ন্তভূক্ত করা হয়, আমার সেই চেষ্ঠা অব্যাহত থাকবে। দেশে শিক্ষিত বেকারের সংখ্যা হুহু করে বেড়েই চলছে। সে জন্য তোমাদেরকে শিক্ষিত হতে গেলে বিশাল একটা প্রতিযোগিতা করে এগিয়ে যেতে হবে। তোমাদের জীবনের সবেই মাত্র শুরু। এই সমাজকে দেশ কে বিনির্মানে বিভিন্ন জায়গায় তোমাদের ভূমিকা রাখার সুযোগ আছে। তোমাদের দারটা উম্মোচিত আছে। তোমাদের কাজকে আদায় করতে হলে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। নিজেকে যোগ্য করে গড়ে তোলার বিকল্প সামনে কোন পথ খোলা নেই। সেজন্য নিজেকে স্বোচ্ছার হতে হবে, অবিষ্ঠ লক্ষে পৌছার জন্য নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। শিশুরা এমনিভাবে এগিয়ে আসলে দেশ উপকৃত হবে। এই শিশুরাই একদিন দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
রংপুর শিশু ফোরামের সভাপতি সোহেলী আক্তার সাদিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের ২৮,২৯ ও ৩০ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-৩ মোছাঃ ফরিদা বেগম, কাউন্সিলর রহমাতুল্লাহ বাবলা ও ১৮, ২০ ও ২২ নং ওয়ার্ড কাউন্সিলর ফেরদৌসী বেগম, প্রধান হিসাব রক্ষক কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রংপুর এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার অনুকুল চন্দ্র বম্মন। আলোচনা সভায় বিভিন্ন ওর্য়াডের ২০জন শিশু প্রতিনিধিসহ রংপুর এরিয়া প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের স্পন্সরশীপ ও শিশু সুরক্ষা কর্মকর্তা এ্যাপলো এম, দাস উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিতানুর জামান মীম। অনুষ্ঠানে রংপুর শিশু ফোরামের প্রতিনিধিরা মেয়রের নিকট স্বারকলিপি হস্তান্তর করেন।
উল্লেখ্য, শিশুরা জাতির ভবিষ্যৎ। প্রতিটি শিশু পরিবারে, সমাজে সুরক্ষিত ও নিরাপদে থাকবে, তাদের সকল অধিকারগুলো পেয়ে বেড়ে উঠবে। বাংলাদেশ সরকার শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিশেষ যতœশীল। বর্তমানে শিক্ষা, স্বাস্থ্য, আইনীসেবাসহ বিভিন্ন পর্যায়ে শিশুদের অধিকারকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমান সরকারের সহ¯্রাব্দের লক্ষ্যমাত্রাতেও শিশুদের উন্নয়নের বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ সরকার ও সরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ২০২২-২০২৩ অর্থবছরের জন্য বাজেট প্রনয়নের প্রস্ততি গ্রহন করছে।

সর্বশেষ সংবাদ