সিঙ্গাপুর সফর শেষে দেশে ফিরেছেন রাবি উপাচার্য 

আশিকুল ইসলাম ধ্রুব,রাবি: সিঙ্গাপুর সফর শেষে দেশে ফিরেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)  উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।
রোববার (৪ ডিসেম্বর) দুপুরে দেশে ফেরেন তিনি।
সফরকালে বিশ্ববিদ্যালয়কে টাইম হায়ার র‌্যাংকিংয়ে এগিয়ে যেতে টাইমস হায়ার এডুকেশন-এর গবেষণা ও উন্নয়ন বিষয়ক মহাব্যবস্থাপক রীথিন মালহোত্রা এর সাথে সাক্ষাত করেন তিনি। জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি এবং পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাবির র‌্যাংকিং বাড়ানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে উভয় পক্ষ একমত হয়। এ বিষয়ে আগামী মাসে অনলাইনে উভয় পক্ষের এক সভা অনুষ্ঠিত হবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়েছে। পরবর্তীতে এ বিষয়ে মহাব্যবস্থাপক রাবি সফর করবেন এবং উভয় পক্ষ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।
উপাচার্য সিঙ্গাপুরে ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক কনফারেন্স’-এ যোগদান করেন। এসময় তিনি ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ে লিঙ্গসমতা’ শীর্ষক এক প্যানেল আলোচনায় অংশ নিয়ে নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার কারণ, উচ্চশিক্ষা পর্যায়ে উপযুক্ত বিষয় নির্বাচনের জন্য স্কুল পর্যায়ে মেয়েদের সহযোগিতার জন্য কী ধরণের উদ্যোগ নেয়া হচ্ছে এবং বিষয় নির্বাচনের পন্থাগুলোকে কীভাবে শক্তিশালী করা যেতে পারে সে বিষয়ে আলোচনা করেন।
সফরকালে তাঁর সাথে যোগদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এর অনারারি অধ্যাপক রোহিনী গডবোল (পদ্মশ্রী), মালেশিয়ার মালায়া বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ভাইস চ্যান্সেলর (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) ড. ইয়াতিমাহ আলিয়াস, যুক্তরাজ্যের এডিনবার্গ নেপিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রিন্সিপাল ও ভাইস চ্যান্সেলর অধ্যাপক এন্ড্রেয়া নোলান, জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এন্ড ডাইভার্সিটি এর ভাইস প্রেসিডেন্ট ড. নাতালিয়ে কোনোমি।
উল্লেখ্য, উপাচার্য গত ২৭ নভেম্বর সকালে  সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওয়ানা হন।

সর্বশেষ সংবাদ