শেরপুরের ভবানীপুরে আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে সিপিবি বগুড়ার বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি-শেরপুরের ভবানীপুরের ১ নং ওয়ার্ডের আম্বইলে আদিবাসীদের উপর হামলা, আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জাতীয় পরিষদ সদস্য শ্রীকান্ত মাহাতো’র উপর হামলার প্রতিবাদে  এবং হামলায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির উদ্যোগে আজ বেলা ১১ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হরি শংকর সাহার সভাপতিত্বে এবং ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায় এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, সম্পাদক মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, সাজেদুর রহমান ঝিলাম, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়া জেলা কমিটির সভাপতি ফজলুর রহমান,  আদিবাসী ইউনিয়ন গোবিন্দগঞ্জ উপজেলার সভাপতি তাজুল ইসলাম, সুজন বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির তুহিন, আদিবাসী গবেষণা পরিষদ বগুড়ার উপদেষ্টা প্রফেসর নজরুল ইসলাম, ক্ষেতমজুর সমিতি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক সোহাগ মোল্লা, যুব ইউনিয়ন বগুড়ার সাংগঠনিক সম্পাদক সুলতান আহম্মেদ রবিন, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মোঃ সাদ্দাম হোসেন, বগুড়া জেলা সংসদের সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, “বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের আম্বইল গ্রামে আদিবাসীদের চাষযোগ্য জমি দখলকে কেন্দ্র করে আদিবাসী পল্লীতে আদিবাসীদের উপর সশস্ত্র হামলা চালিয়েছে এসএ গ্র‍প ও মন্ডল গ্রুপের মদদপুষ্ট কিছু উগ্রপন্থি, ভূমিদস্যু, সন্ত্রাসী ও দুষ্কৃতিকারী। হামলায় এ পর্যন্ত মোট ৩০  জন গুরুতর আহত হয়েছেন। আহতরা বগুড়া মেডিকেল কলেজ হাসপাতাল ও শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন। বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জাতীয় পরিষদ সদস্য শ্রীকান্ত মাহাতো শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আহতদের সাথে সাক্ষাৎ করতে গেলে সেখানে তার উপর পুণরায় হামলা চালানো হয়েছে এবং তার সাথে থাকা জমির দলিল, প্রয়োজনীয় কাগজপত্র এবং টাকা-পয়সা ছিনিয়ে নেয়া হয়েছে। গত ১ মাস যাবৎ আদিবাসীদের পৈতৃক ও খাসজমি থেকে উচ্ছেদ করার জন্য সন্ত্রাসী ও ভূমিদস্যুরা বিভিন্ন অপতৎপরতা চালাচ্ছে। এ
অপতৎপরতার বিরুদ্ধে এবং আদিবাসীদের নিরাপত্তা চেয়ে শেরপুর থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, জেলা পুলিশ সুপার ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে এবং গত ৭ জানুয়ারি
বগুড়ার শেরপুর উপজেলার ৫ গ্রামের আদিবাসী সম্প্রদায় তাদের বসতভিটা ও কৃষি জমি রক্ষার দাবিতে গতকাল শনিবার দুপুরে বগুড়া শহরের সাতমাথায় মানববন্ধন করে। তারপরেও আদিবাসীরা নিরাপত্তা পায়নি এবং আক্রমণ, নির্যাতন থেকে রক্ষা পায়নি।”
বক্তারা আরো বলেন, “বর্তমানে এলাকাবাসী স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছে না, তাদেরকে অবরুদ্ধ করে রাখা হয়েছে, হামলা অব্যাহত আছে। এমনকি গতকাল হামলা করে ২ জনকে আহত করা হয়েছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং আদিবাসীদের নিরাপত্তা প্রদানের দাবি জানাচ্ছি। একইসাথে হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার বিভাগীয় তদন্তের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

সর্বশেষ সংবাদ