দুই দিনের ছুটিতে বুড়িমারী স্থলবন্দর

দোল পূর্নিমা ও পবিত্র শব ই বরাত উপলক্ষে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর ও শুল্কষ্টেশন দুইদিনের ছুটি ঘোষণা করা হয়েছে।
আজ মঙ্গলবার দোল পূর্ণিমা ও হোলি উৎসব এবং ৮ মার্চ বুধবার পবিত্র শবেবরাত উপলক্ষ্যে দুইদিন বন্ধ থাকবে সকল আমদানি-রফতানি কার্যক্রম।
তবে স্থলবন্দরের পুলিশ অভিবাসন চৌকি দিয়ে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।
 জানা যায়, আজ মঙ্গলবার (৭ মার্চ) হিন্দ ধর্মালম্বীদের দোলপূর্ণিমা ও হোলি উৎসব উপলক্ষে ভারতের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও চ্যাংড়াবান্ধা এক্সপোর্টার অ্যাসোসিয়েশন সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার যৌথ সিদ্ধান্ত নেয়। বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরের বিপরীতে ভারতের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ীরা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখায় ওই দিন (মঙ্গলবার) বন্ধ এবং পরদিন (বুধবার) মুসলমানদের শবে বরাত উপলক্ষে সরকারি ছুটি হওয়ায় বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন দিয়ে এখানকার আমদানি-রপ্তানিকারকেরা ব্যবসায়ী কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।
চ্যাংড়াবান্ধা কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এরই মধ্যে বন্ধের বিষয়ে চ্যাংড়াবান্ধা স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ, বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট, চ্যাংড়াবান্ধা এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, চ্যাংড়াবান্ধা ট্রাক অনার্স অ্যাসোসিয়েশন ও ভুটান এক্সপোর্টার অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়েছে। বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরাও পরদিন বন্ধের ব্যাপারে উভয় ব্যবসায়ী ও কর্তৃপক্ষকে জানিয়েছেন।
বুড়িমারী কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান সায়েদ বলেন, ‘হোলি উৎসবে ভারতীয় ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ রাখবে। এ জন্য মঙ্গলবার ও পরদিন বুধবার শবে বরাত উপলক্ষে সরকারি ছুটি হওয়ায় বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরা ব্যবসায়ী কার্যক্রম বন্ধ রাখবেন। আগামী বৃহস্পতিবার (৯ মার্চ) থেকে আগের মতো আবারও আমদানি, রপ্তানিসহ সব ব্যবসায়ী কার্যক্রম চালু করা হবে।’
বুড়িমারী স্থলবন্দর পুলিশ অভিবাসন চৌকির (ইমিগ্রেশন) কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) মুর হাসান কবির বলেন, ‘বুড়িমারী স্থলবন্দর ও স্থল শুল্ক স্টেশন দিয়ে ব্যবসায়ীসহ আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বুড়িমারী পুলিশ অভিবাসন চৌকি (ইমিগ্রেশন) দিয়ে পাসপোর্ট ও ভিসাধারী যাত্রীদের যাতায়াত পারাপার চালু থাকবে।’
বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন বলেন, ‘ভারতীয় ব্যবসায়ীরা চিঠি দিয়ে মঙ্গলবারের বন্ধের ব্যাপারে জানান। পরদিন বুধবার সরকারি ছুটি হওয়ায় বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখবে বলে জানিয়েছে।

সর্বশেষ সংবাদ