বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রাঙ্গণে পুলিশ কর্তৃক সাংবাদিক ও আইনজীবীদের উপর হামলার নিন্দা

প্রেস বিবৃতি-ঢাকা, মার্চ ১৮, ২০২৩: মত প্রকাশের স্বাধীনতা এবং তথ্যের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিক ও আইনজীবীদের উপর পুলিশের হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। গত ১৫ মার্চ ২০২৩ তারিখে বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে পুলিশের লাঠিচার্জের সময় নির্বাচন কভার করতে আসা ১০ জন সাংবাদিকসহ কমপক্ষে ২৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে এটিএন নিউজের সাংবাদিক জাবেদ আক্তারের অবস্থা আশঙ্কাজনক এবং তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, “বাংলাদেশ সুপ্রিম কোর্টের মতো সুরক্ষিত জায়গায় সাংবাদিক ও আইনজীবীদের উপর পুলিশের হামলা অগ্রহণযোগ্য এবং উদ্বেগজনক। এই হামলার মাধ্যমে পুলিশ সংবিধান স্বীকৃত গণমাধ্যমের স্বাধীনতার অধিকার লঙ্ঘন করেছে। এই ঘটনায় পুলিশের বেআইনিভাবে জনগণের নাগরিক ও রাজনৈতিক অধিকার ক্ষুণ্ণ করার প্রবণতা আবার দেখলাম। ভিন্নমত, প্রতিবাদ ও আন্দোলন দমনে সাম্প্রতিককালে বাংলাদেশে পুলিশের ক্রমাগত অনেক বেশি কর্তৃত্বপরায়ণ প্রবণতা, বেআইনি আটক, বলপ্রয়োগ, মামলা, হুমকি, হয়রানি করার প্রবণতা বেড়ে চলেছে।”

 

বুধবার, ১৫ মার্চ ২০২৩ তারিখে বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশন এর নির্বাচন উপলক্ষে সমিতি ভবনের শহীদ শফিউর রহমান অডিটোরিয়ামে ভোট কেন্দ্রে আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে  হট্টগোলের সময় পুলিশ লাঠিচার্জ করে। সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের দুই দিনব্যাপী নির্বাচন বিপুল সংখ্যক পুলিশ সদস্যের প্রহরায় ধারাবাহিক সহিংসতা, বয়কট এবং কম ভোটার উপস্থিতির মধ্যে গত বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩ তারিখে শেষ হয়েছে।

 

একইভাবে বাংলাদেশ সচিবালয়ের মত সুরক্ষিত জায়গায় পেশাগত দায়িত্ব পালনকালে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের হামলা ও নিগ্রহের শিকার হয়েছিলেন।

 

এছাড়া সম্প্রতি একাত্তর টিভির সিনিয়র রিপোর্টার ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাংস্কৃতিক সম্পাদক নাদিয়া শারমিন এর পৈতৃক বাড়িতে দুই দফা হামলা ও অগ্নিসংযোগের ঘটে।  গত শনিবার, ১১ মার্চ ২০২৩ তারিখ সকালে প্রথম হামলা চালায় দুর্বৃত্তরা। হামলায় বাড়ির কেয়ারটেকার ইউনুস শেখ আহত হয়েছেন। এ ব্যাপারে বাগেরহাট সদর থানায় মামলা করা হলে ক্ষুব্ধ হয়ে রবিবার ভোরে দুর্বৃত্তরা আবারও হামলা চালিয়ে বাড়িতে আগুন ধরিয়ে দেয়। দুর্ভাগ্যবশত, নাদিয়া শারমিন ও তার পরিবারকে প্রতিনিয়ত প্রাণনাশের হুমকি দেওয়া সত্ত্বেও এই বিষয়ে পুলিশের কোনো বিশেষ তৎপরতা নেই।

 

সাংবাদিকরা মুক্ত গণমাধ্যমের অংশ হিসাবে গণতন্ত্র নিশ্চিতে এবং জবাবদিহিতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাংবাদিক ও স্বাধীন সংবাদমাধ্যম আমাদের সত্য জানতে সহায়তা করে। তথ্যভিত্তিক সঠিক সিদ্ধান্ত প্রণয়নের জন্য একটি শক্তিশালী ও কার্যকর গণমাধ্যম ব্যবস্থা অপরিহার্য। জাতীয় নির্বাচনের আগে সাংবাদিকদের উপর এরকম ধারাবাহিক হামলা খুবই উদ্বেগের।

 

আর্টিকেল নাইনটিন, সরকারকে সাংবাদিকদের সুরক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। সাংবাদিকদের উপর হামলার ঘটনায় জড়িত পুলিশের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তির দাবি জানায়। পাশাপাশি পুলিশকে নাগরিক অধিকার ও রাজনৈতিক অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, প্রতিবাদের অধিকার ও নাগরিকের গণতান্ত্রিক অধিকার চর্চায় আরও বেশি সংবেদশীল হওয়ার আহ্বান জানায়।

সর্বশেষ সংবাদ