ডেঙ্গু’র বিস্তার রোধে অভিযান রংপুর সিটিতে এডিস মশার লার্ভা শনাক্ত

স্টাফ রিপোর্টার-এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের সংক্রমণ ও বিস্তার রোধে জনসচেতনতামূলক অভিযান শুরু করেছে রংপুর সিটি কর্পোরেশন (রসিক)। অভিযানের প্রথম দিনেই মহানগরীর নির্মাণাধীন দুটি ভবন ও একাধিক ব্যবসা প্রতিষ্ঠান থেকে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়। সোমবার (১০ জুলাই) দুপুরে রংপুর মহানগরীর বিভিন্ন এলাকায় জনসচেতনতামূলক এ অভিযান পরিচালনা করে রসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা।
অভিযানে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. হারুন অর রশীদ, রংপুর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান এবনে তাজ সহযোগিতা করেন।
জানা গেছে, সোমবার দুপুরে মহানগরীর কেরানিপাড়ায় একটি নির্মাণাধীন ভবনের নিচ তলায় জমে থাকা পানিতে এবং পর্যটন সংলগ্ন নিটল টাটা মটরস এর শো-রুম ও সার্ভিসিং সেন্টারের ভেতরে রাখা টায়ার ও গাড়ি ধোয়ার জন্য তৈরি করা গর্তের পানিতে এডিস মশার লার্ভা শনাক্ত হয়। এ সময় তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য সতর্ক করা হয়।
অভিযান প্রসঙ্গে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, আমরা ডেঙ্গু রোগের সংক্রমণ ও বিস্তার রোধে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি। এরই অংশ হিসেবে অভিযানে নগরীর নির্মাণাধীন দুটি বাসার ভবন ও একটি ব্যবসা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে তাদের সতর্ক করা হয়। পরবর্তী অভিযানে লার্ভা শনাক্ত হলে জরিমানাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি আরও বলেন, ডেঙ্গু রোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। নগরীতে পরিষ্কার-পরিছন্ন কার্যক্রম বাড়ানো হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর মোঃ মাহানুবর রহমান, রসিক স্যানিটারি ইন্সপেক্টর মোঃ আব্দুল কাইযুম, রসিক বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জোন-১ মোঃ মিজানুর রহমান মিজু, জোন-২ হাসান রাহি ও জোন- ৩ মোঃ মাসুদ হাসানসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সর্বশেষ সংবাদ