সিনেমার প্রয়োজনে যখন যেমন চরিত্রে প্রশাংসায় ভাসছেন নওগাঁর ইমরান হাসো

রুবাইত হাসান, স্টাফ করেসপন্ডেন্ট  :  ঈদুল আজহায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অপু বিশ্বাস ও সাইমন সাদিক জুটির বহুল প্রতীক্ষিত সিনেমা ‘লাল শাড়ি’। সিনেমাটি পরিচালনা করেছেন নির্মাতা বন্ধন বিশ্বাস। চিত্রনায়িকা অপু বিশ্বাসের প্রযোজনা প্রতিষ্ঠান অপু জয় চলচ্চিত্রের ব্যানারে নির্মিত হয়েছে ‘লাল শাড়ি’।

সরকারি অনুদানের ‘লাল শাড়ি’ সিনেমায় অপু-সাইমন ছাড়াও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, দিলরুবা দোয়েল, রাশেদ মামুন অপু, শাহেদ আলী, ইমরান হাসো প্রমুখ। সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন ইমন সাহা।

সিনেমাটিতে একটি ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন বর্তমান সময়ে মিডিয়াপাড়ার পরিচিত মুখ ইমরান হাসো। ‘লাল শাড়ি’ সিনেমায় তার চরিত্রের নাম চাঁন সুন্দরী। সিনেমায় চাঁন সুন্দরীকে অপু বিশ্বাসের বান্ধবীর চরিত্রে দেখা যাবে।

‘লাল শাড়ি’ সিনেমা নিয়ে ইমারন হাসো বলেন, এই সিনেমা আমার ক্যারিয়ারের অন্যতম সেরা একটি সিনেমা হবে ইনশাআল্লাহ। আমার বিশ্বাস, এই সিনেমাটি সবার ভালো লাগবে। সুন্দর গল্পের একটি সিনেমা। আমার দৃশ্যগুলো দেখলে দর্শক হাসবেন- এটা আমার বিশ্বাস। কারণ আমরা যখন মানিকগঞ্জের ঝিটকায় শুটিং করি তখন আমাকে সবাই সত্যিকারের তৃতীয় লিঙ্গের মানুষ মনে করেছিল। এমনকি তৃতীয় লিঙ্গের কয়েকজন এসে আমার সাথে আড্ডা দিতো। আমিও তাদের সাথে মিশে যেতাম। তারা বুঝতেই পারেনি আমি তাদের দলের না। এটাই আমার বড় পাওয়া।

ইমারন হাসো আরও বলেন, আমি যেহেতু থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ছাত্র এবং রঙ্গনা নাট্যগোষ্ঠীর নাট্যকর্মী তাই সব ধরনের চরিত্রে আমি অভিনয় করার চেষ্টা করি। আর সবচেয়ে ভালো লাগার বিষয় হলো, ‘লাল শাড়ি’ সিনেমায় আমার চরিত্রের নাম চাঁন সুন্দরী  এবং আমি অপু বিশ্বাসের কাছের বান্ধবী। সবাই হলে গিয়ে আমাদের সিনেমাটি দেখবেন। আশা করি, সবার ভালো লাগবে। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার দিদি জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস এবং পরিচালক বন্ধন বিশ্বাস দাদার প্রতি। আমাদের পুরো টিম নিরলসভাবে কাজ করেছে।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে শুরু হয় ‘লাল শাড়ি’ সিনেমার চিত্রগ্রহণের কাজ। ঢাকার অদূরে মানিকগঞ্জের নয়নাভিরাম সব লোকেশানে মাসব্যাপী চলে সিনেমাটির শুটিং। ২১ জুন বুধবার বিনাকর্তনে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় চিত্রনায়িকা অপু বিশ্বাস প্রযোজিত প্রথম সিনেমা ‘লাল শাড়ি’।

সিনেমাটিতে অপু বিশ্বাসের চরিত্রের নাম শ্রাবণী যে একজন তাঁত শ্রমিকের মেয়ে। শ্রাবণী গ্রামের মেয়ে, ছোট থেকে গ্রামেই বেড়ে ওঠা। বাবার ব্যবসাকে কাছ থেকে দেখে সে। ‘লাল শাড়ি’ সিনেমা তৈরি হয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্প নিয়ে। বাংলাদেশের তাঁতি জনগোষ্ঠীর গল্প ‘লাল শাড়ি’। বাংলাদেশের শাড়ি একসময় দেশের বাইরেও সমাদৃত ছিল। জামদানির হারানো ঐতিহ্য দেখা যাবে এই সিনেমায়। নান্দনিক ডিজাইনের মূল্যবান জামদানি শাড়ির সাথে আভিজাত্য ও রুচিশীলতা জড়িয়ে আছে। ঐতিহ্যবাহী নকশা ও বুননের কারণে ২০১৬ সালে জামদানিকে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

মহরত অনুষ্ঠানে ‘লাল শাড়ি’ সিনেমার নামকরণের বিষয়ে অপু বিশ্বাস বলেছিলেন, তাঁতিদের গল্প নিয়ে এই সিনেমার কাহিনী। শাড়ি বাঙালি নারীর প্রধান পোশাক। গল্পটা শাড়ি ও শাড়ির কারিগরদের নিয়ে। সেজন্য লাল শাড়ি নাম রেখেছি। তবে লাল নামটুকু আমি পরে যোগ করেছি। লাল ভালোবাসার প্রতীক। ভালোবাসা ছাড়া কোনো কিছু হয় না। এজন্যই লাল শাড়ি নামটি বেছে নিয়েছি।

এদিকে দেশের সবচেয়ে জনপ্রিয় কমেডি রিয়েলিটি শো হাসো পারফর্মার হিসাবে তার অভিনয় জীবনের পথের পথিক হয়ে আছে তার জীবনে। এলাকার মানুষ জন ছাড়াও চলচিত্র পাড়ায় অনেকে তাকে ভালোবেসে হাসো করে ডাকেন। হাসো খ্যাত ইমরানের নাম হয়ে যায় ইমরান হাসো। বাংলাদেশের অভিনয় শিল্পীদের দাবি আদায় ও আন্দোলনের সময় প্রথম আলোর ক্যামেরায় ধরা পড়েন ইমরান। সেই ছবিটা মহূর্তেই ভাইরাল হয়ে যায়। ইমরান হাসো নওগাঁর পত্নীতলা উপজেলার কৃতি সন্তান।

সাধারনত কমেডি চরিত্রে অভিনয় করে ইমরান, থিয়েটারে নাটক করে তাগ লাগিয়ে দিয়েছে দর্শককে।

বিজ্ঞাপন থেকেও তার অভিনয় আছে। বিজ্ঞাপনে অভিনয় করে সে বার্তা দেয় সে বিজ্ঞাপন,নাটক,ধারাবাহিক নাটক,টেলিফিল্ম, সিনেমায় যখন যে চরিত্রে অভিনয়ে পারদর্শী। আর পারদর্শী বলেই এক অভিন্ন চরিত্রে এই সিনামাতে ইমরান ডাক পান নায়িকার নিকট বান্ধবী হিসাবে। ঈদে বেশ কয়েকটি সিনেমা মুক্তি পাওয়ায় অনেক হলে মুক্তি না পেলেও যে কয়টি হলে মুক্তি পেয়েছে, সেখানেই দর্শক জমেছে। ঈদ পরবর্তী সময় কাটিয়ে আবার লাল শাড়ি অন্তত মফস্বল শহর গুলোতে মুক্তি পাবে বলে ধারনা করা হচ্ছে। নিজ এলাকায় আরো জনপ্রিয় ও প্রশাংসিত হচ্ছে ইমরান।

সর্বশেষ সংবাদ