রংপুরে সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি পালিত

স্টাফ রিপোর্টার-রংপুরে সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি পালিত হয়েছে। এই মহাপুন্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। বুধবার হিন্দু সনাতন ধর্মালম্বিদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পালিত হয়। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উৎসবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর মধ্য-আগস্ট থেকে মধ্য-সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে। জন্মাষ্টমী উপলক্ষে রংপুরেও বিস্তারিত কর্মসূচি পালন করেন বাংলাদেশ পুঁজা উদযাপন পরিষদ রংপুর জেলা ও মহানগর কমিটি। বণার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি মধ্যদিয়ে দিবসটি পালন করেন সনাতন ধর্মালম্বীরা। বিকেল সাড়ে ৫টায় নগরীর পাবলিক লাইব্রেরী মাঠ থেকে একটি বণার্ঢ্য শোভা যাত্রার বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক হয়ে ক্ষত্রিয় সমিতি চত্ত্বরে গিয়ে শেষ হয়। বণার্ঢ্য র‌্যালী শেষে ক্ষত্রিয় সমিতি প্রাঙ্গণে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
এর আগে রংপুর পাবলিক লাইব্রেরী মাঠ মুক্ত মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান বিপিএম (বার) পিপিএম(বার)।
বাংলাদেশ পূজাঁ উদযাপন পরিষদ রংপুর মহানগর শাখার সভাপতি ও রসিক কাউন্সিলর শ্রী হারাধন রায় হারার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এ্যাড. প্রশান্ত কুমার রায়ের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পূজাঁ উদযাপন পরিষদ কেন্দ্রীয় অন্যতম সদস্য ভবতোষ সরকার বাচ্চু। বণার্ঢ্য শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধনী বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ রংপুর মহানগর কমিটির যূগ্ম আহবায়ক মোঃ আবুল কাশেম। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলার সাধারণ সম্পাদক শ্রী পার্থ বোস, বাংলাদেশ হিন্দু,বৌদ্ধ,খ্রীষ্টান ঐক্য পরিষদ রংপুর জেলার সাধারণ সম্পাদক সুশান্ত ভৌমিক ও বাংলাদেশ ক্ষত্রিয় সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি এ্যাড. ধীরেন্দ্র নাথ বর্ম্মনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সর্বশেষ সংবাদ