রংপুর মহানগরীতে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেমের আনুষ্ঠানিক উদ্বোধন

স্টাফ রিপোর্টার-রংপুর মহানগরীতে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। গতকাল মঙ্গলবার দুপুরে রংপুর নগর ভবনের হলরুমে রংপুর সিটি কর্পোরেশন এবং রংপুর মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যেগো ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেম এর শুভ উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোঃ মোস্তাাফিজার রহমান মোস্তফা।
রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন মিঞা’র সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান ও উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মোঃ মিনহাজুল আলম।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বক্তারা তাদের বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এর ধারাবাহিকতায় সিটি কর্পোরেশন এলাকার সৌন্দর্য বৃদ্ধি ও যানজট নিরসনের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন স্থানে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল স্থাপন করা হয়েছে। এতে শহরের সৌন্দর্যের যেমন বৃদ্ধি পাবে, পক্ষান্তরে যানজট নিরসন হবে। এ সময় তারা রংপুর সিটি কর্পোরেশন এলাকার চলাচলকারী সকলকে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল মেনে চলার আহ্বান জানান।
পরবর্তীতে দুপুর আড়াইটার সময় মহানগরীর বঙ্গবন্ধু সড়কস্থ ধাপ লালকুটির মোড়ে রংপুর ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেম এর ফলক উম্মোচন করে আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করা হয়।
উল্লেখ্য ৩৫লাখ ৪৭ হাজার ১০০ টাকা ব্যয়ে নগরীর জাহাজ কোম্পানির মোড়, বাংলাদেশ ব্যাংক মোড় এবং লাল কুটির মোড়ে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেম স্থাপন করা হয়। এই ডিজিটাল ট্রাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেমটি ২ ভাবে কাজ করবে ম্যানুয়ালি (রিমোট কন্ট্রোলের সাহার্য্য)ে এবং স্বয়ংক্রিয়ভাবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রি-প্লান করে সময় সেট করতে হবে।
পরীক্ষামূলকভাবে ম্যানুয়ালি (রিমোট কন্ট্রোলের সাহায্যে) এবং স্বয়ংক্রিয় এই ডিজিটাল ট্রাফিক সিগন্যাল চালু করা হয়। ট্রাফিক পুলিশ সবুজ, হলুদ ও লাল বাতির মাধ্যমে যানবাহন নিয়ন্ত্রণের চেষ্টা করবে। চালকদের মধ্যেও এ সিগন্যাল পদ্ধতি মানার অভ্যাস গড়ে তুলতে হবে। এজন্য রংপুর সিটি কর্পোরেশন এবং রংপুর মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে জোড়ালোভাবে সচেতনামূলক প্রচারাভিযান চালানো হবে।

সর্বশেষ সংবাদ