রেলওয়ের দুর্নীতি বন্ধ করা সম্ভব নয়, নিয়ন্ত্রণ সম্ভব: মনিরুজ্জামান মনির

প্রেস বিজ্ঞপ্তি-বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ের দূর্নীতি বন্ধ করা সম্ভব নয়, নিয়ন্ত্রণ করা সম্ভব কিন্তু সেটাও অত্যন্ত কঠিন চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির কেন্দ্রীয় সভাপতি মনিরুজ্জামান মনির। আজ ১৫ জানুয়ারি ২০২৪ (সোমবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ মন্তব্য করেন।

মনিরুজ্জামান মনির বলেন, রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় রেলপথ মন্ত্রী মন্ত্রণালয়ে প্রথম দিন আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেওয়ার পর রেল ভবনে মন্ত্রণালয় ও রেলওয়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে বলেছেন, “রেলকে লাভজনক করতে রেলের দুর্নীতির মূলোৎপাটন করতে হবে। তিনি রেলওয়ের দুর্নীতি বন্ধ করতে চান।” রেলওয়ের দুর্নীতি বন্ধ হোক এটা সবাই চায় কিন্তু প্রভাবশালী দূর্নীতিবাজদের ভীরে রেলপথ মন্ত্রী দুর্নীতি কখনোই বন্ধ করতে পারবেন না। যেখানে দুর্নীতিবাজদের পদোন্নতি দেওয়া হয় সেইখানে কিভাবে বন্ধ সম্ভব! তিনি রেলকে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করতে চান, এটা সকলের কাম্য। রেলকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হলে অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ বন্ধ করতে হবে। শুধু তাই নয় রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়েকে তাদের নিজ নিজ কাজ করতে হবে। গত পাঁচ বছর দেখা গিয়েছে রেলপথ মন্ত্রণালয় রেলওয়ে পরিচালনা করছে।  রেলপথ মন্ত্রণালয় রেলওয়ের প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে মনোযোগী হতে হবে। আর রেলওয়ে পরিচালনার দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের হাতেই রাখতে হবে। বর্তমানে রেলপথ মন্ত্রণালয়ই রেলওয়ে পরিচালনা করছে আর রেলওয়ে মহাপরিচালক সহ সকলে কাঠের পুতুলের মত দায়িত্ব পালন করছেন।

তিনি আরো বলেন, অন্যদিকে রেলওয়েকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে ও দুর্নীতি নিয়ন্ত্রণে নিয়োগ বিধি একটি গুরুত্বপূর্ণ। বর্তমান নিয়োগ বিধি ২০২০ একটি স্বৈরাচারিতা মূলক, ত্রুটিপূর্ন নিয়োগ বিধি। এই নিয়োগ বিধিতে দূর্নীতি বন্ধ বা নিয়ন্ত্রণ কোনটাই সম্ভব নয়। যেখানে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করার পর দুই বছরেও নিয়োগ বিধি সংশোধন কমিটি কর্তৃক নিয়োগ বিধি সংশোধন করতে পারে না সেই প্রতিষ্ঠানের দূর্নীতি বন্ধ বা নিয়ন্ত্রণ কঠিন চ্যালেঞ্জ।

মনিরুজ্জামান মনির রেলের দুর্নীতি বন্ধ বা নিয়ন্ত্রণ করতে হলে রেলওয়ের সকল ট্রেড ইউনিয়ন সহ রেলওয়ে সংশ্লিষ্ট সকল সংগঠন এর সাথে আলোচনা করে পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করার আহ্বান জানান।

সর্বশেষ সংবাদ