মেলান্দহে রিলিফের চা’ল কালোবাজারে বিক্রি

মেলান্দহ, জামালপুর প্রতিনিধি ঃ জামালপুরের মেলান্দহে রিলিফের চা’ল কালোবাজারে বিক্রি হচ্ছে। পবিত্র ঈদ উদযাপন উপলক্ষে হতদরিদ্রদের মাঝে চা’ল/গম বিতরণের জন্য প্রতিবছরের ন্যায় চলতি বছরে ১১টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার জন্য ৫৭হাজার ৯শ’ ৫২পরিবারের বিপরীতে ৫৭৯.৫২ মে:টন চা’ল বরাদ্দ দেওয়া হয়। এই বরাদ্দকৃত চা’ল শুধু হতদের মাঝে বিতরণ করার কথা। কিন্তু এই চা’ল তিন ভাবে ভাগ-বাটোয়ারা হয়েছে। উপজেলা চেয়ারম্যান কোঠা, দলীয় কোঠা সর্বশেষ ইউপি চেয়ারম্যানদের কোঠায়। অথচ সরকারের পরিপত্রে বরাদ্দকৃত চা’ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নামে দেয়ার নিয়ম। চেয়ারম্যানরা স্বস্ব ইউনিয়নের হতদরিদ্রদের বাছাই পূর্বক বিতরণের উদ্যোগ নেবেন। যা সংশ্লিষ্ট ইউনিয়নের রিলিফ অফিসারদের উপস্থিতিতেই বিতরণ হবে। খোঁজ-খবর নিয়ে জানাগেছে, চেয়ারম্যানদের নামে বরাদ্দকৃত চা’লগুলোর কিয়দাংশ হতদরিদ্রদের মাঝে বিতরণ হচ্ছে। বাকি চা’লগুলো চলে যাচ্ছে কালোবাজারে। শুধু কাগজে কলমে নিয়ম-নীতি দেখিয়ে বাকি চা’ল চলে যাচ্ছে হাওয়ায়। সুষ্ঠুভাবে চা’ল বিতরণের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে মাঠ পর্যায়ে মোবাইল কোর্ট চলাকালে কালোবাজারির কিছু চা’ল জব্দ করলেও এখন সেটিও নিরব। মাঠপর্যায়ের সঠিক চিত্র প্রশাসন জানলেও দলীয় চাপে কোনো পদক্ষেপ নেয়া যাচ্ছে না বলে মনে করছেন সচেতন মহল। এতেই শেষ নয়; প্রতিজনকে ১০ কেজি করে চা’ল বিতরণ করার কথা থাকলেও দেওয়া হয়েছে-৬/৭কেজি। তাও আবার খাবার অনুপযোগি। তাই এই চালগুলো ৫০/৭০-৮০টাকায় খোলাবাজারে বিক্রি করতে দেখা গেছে। চা’লকল নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক চা’লকল মালিক জানান-এই নি¤œমানের চা’লগুলো আবার সরকারি গুদামে স্টক হবে। এভাবেই চলছে চা’লের জীবন চক্র।
কামরুলকে ঢাকায় পাঠাচ্ছে সৌদি আরব
জিটিবি নিউজ ডেস্ক ঃ শিশু শেখ সামিউল আলম রাজনকে বর্বরোচিতভাবে হত্যার অন্যতম আসামি কামরুল ইসলামকে ঈদের ছুটি শেষ হওয়ার পরপরই তাকে ঢাকায় প্রত্যর্পণ করা হবে। সৌদিস্থ বাংলাদেশ দূতাবাসের এক জ্যেষ্ঠ কূটনীতিক কামরুল ইসলামকে বাংলাদেশের কাছে হস্তান্তর সংক্রান্ত এ তথ্য দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।
আরব নিউজকে ওই কূটনীতিক জানান, জেদ্দা পুলিশের নিরাপত্তা হেফাজতে রয়েছে সে। তিনি বলেন, ঈদের ছুটির পর অধিকতর তদন্তের জন্য তাকে ঢাকায় পাঠানো হবে। সৌদি আরবের একটি বাড়িতে গাড়িচালক হিসেবে কাজ করে কামরুল এবং রাজন হত্যাকা-ের অন্যতম আসামি হিসেবে চিহ্নিত।
গত রোববার কামরুল ইসলামের ভ্রমণ বা দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। কিন্তু, ৮ জুলাই তার ভাই মুহিতকে আটকের পরপরই তিনি পালিয়ে সৌদি আরবে যান।

সর্বশেষ সংবাদ