বগুড়ায় দুটি মঞ্চ লীজ দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধন

উত্তরবঙ্গ নিউজ ডটকম:সাংস্কৃতিক কর্মীদের পদচারণায় মুখরিত শহীদ টিটু মিলনায়তন ও উডবার্ণ পাবলিক লাইব্রেরী মিলনায়তনসহ অন্যান্য মুক্তমঞ্চ ব্যক্তি মালিকানায় লীজ দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও স্মারকলিপি দিয়েছে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট। মঙ্গলবার সকাল ১১টায় বগুড়া শহরের সাতমাথায় এই মানববন্ধন কর্মসূচী পালন শেষে বগুড়া জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে।
মানববন্ধন ও সমাবেশ কর্মসূচীতে সভাপতিত্ব করেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফ রেহমান, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেন মিন্টু, সাধারণ সম্পাদক জেএম রউফ, সংস্কৃতজন মাহমুদুস সোবহান মিন্নু, আতিকুর রহমান মিঠু, সাদেকুর রহমান সুজন, আব্দুল্লাহেল কাফি তারা, মতিয়ার রহমান, আসাদ হোসেন, জাহিদুর রহমান মুক্তা, শ্যামল বিশ্বাস, এ্যাডঃ পলাশ খন্দকার, খলিলুর রহমান চৌধুরী, মীর্জা আহছানুল হক দুলাল, এবিএম জিয়াউল হক বাবলা, নিভা রানী সরকার পূর্ণিমা, আব্দুল খালেক, দ্বিন মোহাম্মদ দ্বিনু, আজিজার রহমান তাজ, সুকুমার দাস, মাহবুবর রহমান মানিক, এইচ আলিম, শাহনাজ পারভিন শিরি, প্রণব সান্যাল, ইসলাম রফিক, আশিক ফারুক, খোদাদাত খান বাদশা, শহিদুল ইসলাম, আবু শাহেদ, লুবনা জাহান, সিকতা কাজল, শিরিন সুলতানা, ফারুক হোসেন, জয়দেব, সুপিন বর্মন, সিজুল ইসলাম, সাজ্জাদ আলী, অঞ্জনা, হাসনা জাহান লিপি, মিন্টুসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ। মানববন্ধনে বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন ও বগুড়ার বিভিন্ন স্তরের সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের কর্মীরা এ কর্মসূচীতে অংশ গ্রহন করে এবং একত্বতা ঘোষণা করেন।
বক্তারা বলেন, ঐতিহ্যবাহী শহীদ টিটু মিলনায়তন ও উডবার্ন লাইব্রেরী মঞ্চ শতবছরের মর্যাদায় দাঁড়িয়ে আছে। এই দুটি মঞ্চকে ঘিরে বগুড়ার সাংস্কৃতিক চর্চার গতি পেয়েছে। সেই মিলনায়তন ২টি উদ্দেশ্য প্রনোদিতভাবে বগুড়া পৌর মেয়র ব্যক্তি মালিকানায় লীজ দেওয়ার চেষ্টা করছেন। যদি এই দুটি মিলনায়তন লীজ দেওয়া হয় তা হলে সার্বিক ভাবে বগুড়ার সাংস্কৃতিক অঙ্গন বড় ধরনের বাধারমুখে পড়বে। ধীরে ধীরে একসময় সকল কর্মযজ্ঞ বন্ধ হয়ে যাবে। বগুড়ার সাংস্কৃতিক কর্মকান্ডকে বন্ধ করে দেওয়ার অপচেস্টা করা হচ্ছে লীজ দেওয়ার নামে।
দেশে যখন সাংস্কৃতিক বান্ধব সরকার জঙ্গীবাদকে নির্মূল করার লক্ষ্যে এবং মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত করার জন্য সাংস্কৃতিক কর্মকান্ডে বিভিন্ন সহযোগিতা প্রদান করছে, তখন এ ধরনের সিদ্ধান্ত বগুড়া জেলার সাংস্কৃতিক আন্দোলনকে ধ্বংসের মুখে পতিত করবে। দেশের সকল পৌরসভা যখন স্ব-স্ব এলাকার সাংস্কৃতিক কর্মকান্ডকে বেগবান করার জন্য নানাভাবে সহযোগিতা প্রদান করে আসছে তখন বগুড়া পৌরসভা মিথ্যা বানোয়াট অজুহাতে সাংস্কৃতিক চর্চার অন্যতম মঞ্চ দুুটি লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সাংস্কৃতিক কর্মসূচিকে বাধাগ্রস্থ করতে উঠেপড়ে লেগেছে। দেশের সকল পৌরসভাই বিভিন্ন কর্মকান্ডের মধ্যে সাংস্কৃতিক পরিমন্ডল উন্নয়ন করা অন্যতম কর্মসূচী থাকলেও বগুড়ায় সাংস্কৃতিক কর্মকান্ডে বাধা সৃস্টি করতে মঞ্চ দুটি লীজ দেয়ার ব্যবস্থা করেছে। এই সিদ্ধান্ত দ্রুত প্রত্যাহার করে সাংস্কৃতিক কর্মীদের জন্য মঞ্চ দুটি উন্মুক্ত করে দেওয়া হোক। দুটি মঞ্চের লীজ না দিয়ে সংস্কার করে মুক্তভাবে সাংস্কৃতিক চর্চার জন্য ছেড়ে দেওয়ার আহবান জানানো হয়। মানববন্ধন থেকে বক্তারা শহীদ টিটু মিলনায়তন ও উডবার্ণ পাবলিক লাইব্রেরী মিলনায়তন লীজ দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ৬ এপ্রিল পৌর সভা ঘেরাও কর্মসূচী ঘোষণা করেন। শেষে বিক্ষোভ মিছিল সহকারে বগুড়া জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন এর কাছে একই দাবীতে স্মারক লিপি প্রদান করেন।

সর্বশেষ সংবাদ