ইরি-বোরো ধান ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল সমাবেশ

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ জাতীয় বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দ, নেকব্লাস্ট, পচনা ও শুকনা রোগে আক্রান্ত ইরি-বোরো ধান ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে রোববার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাজতান্ত্রিক ক্ষেতমজুর, কৃষকফ্রন্ট ও বাসদ মার্র্কসবাদী এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।
মিছিল শেষে শহরের ১নং ট্রাফিক মোড়ে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী কমরেড আহসানুল হাবিব সাঈদ, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্ট সদর উপজেলা সভাপতি প্রভাষক গোলাম সাদেক লেবু, সাধারণ সম্পাদক মাহবুবর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, জাতীয় বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দ, নেকব্লাস্ট, পচনা ও শুকনা রোগে আক্রান্ত ইরি-বোরো ধান ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবি জানান। এছাড়া কৃষকরা প্রতিবছর ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে দিনদিন ক্ষেতমজুরে পরিণত ও নিঃস্ব হয়ে যাচ্ছে। যতটুকু সরকারি বরাদ্দ কৃষকের নামে আসে তাও কৃষকরা না পেয়ে লুটপাট হয়ে যায়। এ মৌসুমে ইরি-বোরো ধান রোগে আক্রান্ত হয়ে ব্যাপক হারে ফলন কমে গেছে। অসহায় কৃষকদের পাশে আজ দাঁড়ানোর কেউ নেই। তাই কৃষক কৃষি রক্ষার আন্দোলনকে জোরদার করার জন্য বিবেকবান মানুষদের প্রতি আহবান জানান।

সর্বশেষ সংবাদ