যুক্তরাষ্ট্রে প্রায় ১৭ ঘণ্টার রোজা

নিউজ ডেস্ক : সৌদি আরবের সময়সূচি বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার থেকে রোজা রাখতে শুরু করছেন যুক্তরাষ্ট্রের মুসলমানরা। যুক্তরাষ্ট্রের অধিকাংশ মসজিদ থেকেই এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। রোজা উপলে প্রস্তুতিও নিচ্ছে মুসলিম সম্প্রদায়। যুক্তরাষ্ট্রে দুই হাজার ৬০০ মসজিদে তারাবি নামায পড়া হয়ে থাকে। নিউ ইয়র্ক, নিউজার্সি, ক্যালিফোর্নিয়া, ফোরিডা, জর্জিয়া, টেক্সাস, মিশিগান, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন মেট্রো এলাকায় যেসব মসজিদের কমিটির নেতৃত্বে বাংলাদেশিরা আছেন সেগুলোতে মুসল্লিদের ইফতার পরিবেশনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত ব্রুকলিনের ‘বাংলাদেশ মুসলিম সেন্টার’, কুইন্সে ‘জ্যামাইকা মুসলিম সেন্টার’, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, শাহজালাল মসজিদ, গাউসিয়া মসজিদ, আল আমান মসজিদসহ নিউ ইয়র্কের শতাধিক মসজিদে এবারও মুসল্লিদের ইফতার খাওয়ানো হবে। যুক্তরাষ্ট্রে সূর্য উঠা ও অস্ত যাওয়ার সময় হিসেব করে দেখা গেছে এবার প্রতিটি রোজা প্রায় ১৭ ঘণ্টা করে হবে। সেহরি ও ইফতারের যে সময়সূচি ঘোষণা করা হয়েছে তাতে ভোর ৪টার কাছাকাছি সময় থেকে রাত প্রায় সাড়ে ৮টা পর্যন্ত রোজার সময় নির্ধারণ করা হয়েছে।

রোজা উপলে যুক্তরাষ্ট্রে মুসলমানদের অধিকার নিয়ে সোচ্চার স্বেচ্ছাসেবী সংস্থা ‘কাউন্সিল অন ইসলামিক রিলেশন্স’, ইকনা, ইসনা ও ‘মুসলিম আমেরিকান সোসাইটি’র প থেকে ফেডারেল ও স্থানীয় প্রশাসনের প্রতি মসজিদের আশপাশের নিরাপত্তা জোরদারের আহ্বান জানানো হয়েছে। নিউ ইয়র্ক, লসএঞ্জেলেস, আটলান্টা, হিউস্টন, ডালাস, ডেট্রয়েট, শিকাগো, প্যাটারসন, আটলান্টিক সিটি, ফিলাডেলফিয়া, আপারডারবি, বস্টন, লং আইল্যান্ড, আর্লিংটন, ফোর্টলডারডেল, ওরল্যান্ডো, ওয়াশিংটন ডিসি, সিয়াটল প্রভৃতি শহরে এরইমধ্যে মসজিদ ও তার আশপাশের এলাকার নিরাপত্তা জোরদারে পদপে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

নিউ ইয়র্কের পুলিশ কমিশনারের আহ্বানে গত সপ্তাহে মুসলিম সম্প্রদায়ের শীর্ষস্থানীয়দের এক সভা হয়। রোজার সময় নিরাপত্তা নিশ্চিতের জন্য সবার সহযোগিতা প্রত্যাশা করেন কমিশনার বিল ব্রেটন। মুসল্লিদের চলাচলের রাস্তা এবং মুসলিম অধ্যুষিত এলাকায় পুলিশের টহল বাড়ানো হবে বলে জানান তিনি। এদিকে প্রচণ্ড গরমে মধ্যে নিউ ইয়র্কের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে ইফতারি বক্সও ভিন্নভাবে সাজানোর প্রস্তুতি চলছে। জ্যাকসন হাইটস ও ব্রুকলিনে খাবারের জন্য সুনাম থাকা ‘আব্দুল্লাহ স্যুইটস’ রেস্তোরাঁর প থেকে ১৮ ধরনের ইফতারি বক্সের দাম ৫ দশমিক ৯৯ ডলার রাখার ঘোষণা দেওয়া হয়েছে। এতে মুড়ি, বুট, পিঁয়াজু, খেজুর, চানাচুর, জিলাপি, বেগুনি, মরিচি, আলুনি, শাকুরা, পাকুরা, খিরা, আঙ্গুর, তরমুজ, আপেল, কমলা, কেন্টালপ, চিকেন পাকুরা ইত্যাদি থাকবে। এছাড়া জ্যাকসন হাইটসের প্রিমিয়াম সুইটস, হাটবাজার, খাবার বাড়ি, ওজনপার্কের মতিন, ব্রুকলিনের গ্রিন হাউজ, রাধুনী, ঘরোয়া, জ্যামাইকার সাগর রেস্তোরাঁ, সাগর চাইনিজ, ঘরোয়া, স্টার কাবাব এণ্ড চাইনিজ, কাবাব কিং, ঢাকা প্রিমিয়াম প্রভৃতি রেস্তোরাঁয় ইফতারি তৈরি ও বিক্রির আয়োজন চলছে।

সর্বশেষ সংবাদ