বিষমুক্ত পদ্ধতিতে সবজি চাষ কালাইয়ে সেক্স ফেরোমন বক্সের ব্যবহার ক্রমেই বাড়ছে

কালাই(জয়পুরহাট)প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে সবজি ক্ষেতের পোকা দমনে বিষমুক্ত ‘সেক্স ফেরোমন বক্স’ পদ্ধতি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। সবজি চাষী কৃষকদের মাঝে এ বক্সের ব্যবহার দিন দিন বাড়ছে। সেক্স ফেরোমন বক্স পদ্ধতিতে কীটনাশক ওষুধের ব্যবহার ছাড়াই কম খরচে ক্ষেতের কীট-পতঙ্গ দমন করা যায়। এ বক্সে এক প্রকার বিশেষ গন্ধযুক্ত কিউলিউর ও ব্রিনজাল লিউর নামে জৈব রাসায়নিক পদার্থ রাখা হয়। যা থেকে স্ত্রী ও পুরুষ পোকার শরীরের গন্ধ নিঃসৃত হয়। বক্সের নীচে রাখা হয় পানি। ওই গন্ধে আকৃষ্ট হয়ে যৌন মিলনের উদ্দেশ্যে স্ত্রী ও পুরুষ কীট-পতঙ্গরা বক্সে প্রবেশ করা মাত্রই পানিতে পরে তাদের মৃত্যু ঘটে।
স্থানীয় কৃষি বিভাগ ও এহেড সোশ্যাল অর্গানাইজেশন (এসো) নামে স্থানীয় একটি এনজিও প্রতিষ্ঠান এ পদ্ধতি এলাকার কৃষকদের মাঝে বিস্তার ভূমিকা রাখছে।
ইমামপুর গ্রামের পটল চাষী তামেজ উদ্দিন ও বাচ্ছু মিয়া সরদার জানান, ‘সেক্স ফেরোমন বক্স’ পদ্ধতিতে কীটনাশক ওষুধ ছাড়াই সীমিত খরচে তিনারাসহ অন্যান্য কৃষকরা সবজি ক্ষেতের পোকা দমন করতে পেরেছে।
এহেড সোশ্যাল অর্গানাইজেশনের কৃষি কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, কৃষকরা যাতে কীটনাশক ওষুধ ছাড়াই কম খরচে ক্ষেতের কীট-পতঙ্গ দমন করতে পারেন, সে উদ্দেশ্যেই আমরা গবেষণা করে এ ফাঁদ তৈরী করে কৃষকদের মাঝে তা সরবরাহ করি। খরচ কম ও পরিবেশ বান্ধব হওয়ায় সেক্স ফেরোমন বক্স পদ্ধতি এলাকার কৃষকদের মাঝে ইতোমধ্যেই ব্যাপক সারা ফেলেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রেজাউল করিম বলেন, সেক্স ফেরোমন বক্স পদ্ধতিতে কম খরচে বিষমুক্ত সবজি চাষ করা সম্ভব। আমরা পরিবেশ বান্ধব এ পদ্ধতির বহুল ব্যবহার প্রত্যাশা করছি।

সর্বশেষ সংবাদ