ময়মনসিংহে ৪ টাকা বেশি রাখায় রেস্টুরেন্টকে জরিমানা

মেহেদী হাসান আবদুল্লাহ্, ময়মনসিংহ: ময়মনসিংহে তারার মেলা রেস্টুরেন্ট এ কোমল পানীয়ের দাম বেশি রাখায় ভোক্তা অধিকার আইন, ২০০৯ অনুযায়ী ময়মনসিংহের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ১০০০ টাকা জরিমানা করেছে।
মঙ্গলবার(২০ জুন) ময়মনসিংহে জেলা প্রশাসক কার্যালয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে এক শুনানী শেষে ঘটনার সত্যতা প্রমাণীত হওয়ায় এই জরিমানা ধায্য করে সাথে সাথে আদায় করা হয়।
অভিযোগ সূত্রে জানা যায়. গত ২৯ মে ২০১৭ তারিখে তুহিন সরকার নামে একজন অভিযোগকারী অভিযোগ প্রদান করেন, ব্রীজ মোড়ে অবস্থিত ’তারার মেলা রেস্টুরেন্‘ এ কোমল পানীয় ও পানি কিনলে তার কাছ থেকে বোতলের গায়ে লেখা দামের চাইতে দাম বেশি রাখে। এ বিষয়ে ক্রেতা জানতে চাইলেও হোটেল মালিক কোন সদোত্তর দেন নাই।
পরবর্তীতে ক্রেতা ভোক্তা অধিকার আইনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ প্রদান করেন। সাথে উক্ত বিলের কাগজ এবং বোতলের ছবি প্রদান করেন।

এ বিষয়ে উভয় পক্ষের উপস্থিতিতে মঙ্গলবার ২০ জুন, ২০১৭ তারিখ ময়মনসিংহে অবস্থিত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে এক শুনানী অনুষ্ঠিত হয় এবং শুনানীতে তারার মেলা রেস্টুরেন্টের বিরুদ্ধে অভিযোগ প্রমানীত হওয়ায় ভোক্তা অধিকার আইনের ৪০ ধারায় ১০০০ টাকা জরিমানা করা হয়।

জরিমানার টাকা আদায় করে উক্ত আইনের ৭৬ (৪) ধারার বিধান মতে জরিমানার ২৫% টাকা অভিযোগকারীকে নগত প্রদান করা হয়।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ময়মনসিংহ জেলার সহকারী পরিচালক মোঃ শাহ আলম জানান, ’তারার মেলা রেস্টুরেন্টে কোমল পানীয়ের দাম ১৬ টাকা বোতলের গায়ে লেখা থাকলেও ক্রেতার কাছ থেকে রশিদমূলে ২০ টাকা রাখা হয়, এ বিষয়ে আমাদের কাছে অভিযোগ আসলে আজ দুই পক্ষের উপস্থিতিতে শুনানী কালে ঘটনার সতত্যা মিলে এ কারণে উক্ত রেস্টুরেন্টের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪০ ধারার বিধান মতে ১০০০ টাকা জরিমানা শাস্তি হিসেবে নির্ধারণ করা হয় এবং তা আদায় করে ২৫% ক্ষতিগ্রস্থ ক্রেতাকে প্রদান করা হয়েছে। ভোক্তা অধিকার আইনে নিয়মিত ভাবে ভোক্তা বা ক্রেতারা সেবা থেকে ক্ষতিগ্রস্থ হলে অভিযোগ করলে প্রতিকার পাচ্ছেন এই অফিস থেকে।’
কনজিউমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ময়মনসিংহের সদস্য এডভোকেট মতিউর রহমান ফয়সাল এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভোক্তা অধিকার আইন জনগণের আইন, আমরা সচেতন হলে অসাধু ব্যবসায়ীরা আমাদের ঠকাতে পারবে না। প্রতিটি নাগরিকের উচিত প্রয়োজনে বা কোথাও ভোক্তা হিসেবে নিজের অধিকার লংগিত হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ প্রদান করা। তারার মেলা রেস্টুরেন্টের এই জরিমানা অন্যান্য রেস্টুরেন্ট ব্যবসায়ীদের জন্য একটি শিক্ষা।

সর্বশেষ সংবাদ