রিপোর্ট প্রকাশের পর সুর পাল্টালেন কৃষি কর্মকর্তা হাসান আলী

আবু সাইদ বদলগাছী:নওগাঁর বদলগাছীতে১০ আগষ্ট বৃহস্পতিবার জাতীয় দৈনিক আজকালের খবর পত্রিকায় ও অন-লাইন উত্তরবঙ্গ নিউজ ডটকমে “ বদলগাছীতে ফল বাগান প্রদর্শনীতে কৃষকের টাকায় ভাগ বসালেন কৃষি কর্মকর্তা ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হলে বিষয়টি নিয়ে বদলগাছী উপজেলায় ব্যাপক তোলপার সৃষ্টি হয় এবং উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলীর টনক নড়ে । অবশেষে নিজেকে বাঁচাতে সুর পাল্টিয়ে কর্তনকৃত ৫০০ শত টাকা ফেরৎ দিলেন কৃষি কর্মকর্তা হাসান আলী।জানা যায়, বৃহস্প্রতিবার সকাল ১০ টায় উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বদলগাছী সদর ইউপির আইনারা গ্রামের মাল্টা প্রদর্শনীর মালিক কৃষক আব্দুল হান্নান সহ কয়েকজন কৃষককে ফোন করে বিভিন্ন ধরনের আলাপ আলোচনার পর অফিসে ফিরে মাল্টা ও আম ফলবাগান সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের তার কার্যালয়ে ডেকে নিয়ে তাদের মাধ্যমে ২৪ জন প্রদর্শনীর মালিক কৃষকের কর্তনকৃত ৫০০ শত করে মোট ১২ হাজার টাকা ফেরৎ দেন। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন উপ-সহকারী কৃষি কর্মকর্তার সাথে বুধবার দুপুরে মোবাইলে যোগাযোগ করা হলে তারা বলেন যেসব ফলবাগান প্রদর্শনী মালিক কৃষকদের কৃষি কর্মকর্তা হাসান আলী গত ৮ আগষ্ট তাদের প্রাপ্য ১৫০০ শত টাকার স্থলে ১০০০ হাজার টাকা প্রদান করেছিলেন তাদের কর্তনকৃত প্রত্যকের ৫০০ টাকা করে আমাদের দিয়েছেন। আমরা তা এক্ষুনি ওই সব কৃষকদের টাকা ফেরৎ দিচ্ছি।প্রদর্শনী মালিক কৃষকদের টাকা কটেছেন কৃষি কর্মকর্তা ওনিই কৃষকদের ডেকে ফেরৎ দিবেন, আপনারা কেন কৃষকের টাকা গ্রহন করে ফেরৎ দিয়ে বেড়াচ্ছেন এমন প্রশ্নের জবাবে উ-সহকারী কৃষি কর্মকর্তারা বলেন ভাই কর্তার হুকুমে কর্ম। তাই কর্তনকৃত টাকা ফেরৎ প্রদর্শনী মালিকদের মাঝে ফেরৎ দিয়ে বেড়াচ্ছি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলীর সাথে বৃহস্প্রতিবার দুপুর ২ টায় মোবাইলে যোগাযোগ করা হলে তিনি মাল্টা ও আম প্রদর্শনীর মালিক কৃষকদের কর্তনকৃত ৫০০ টাকা সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে সুমদয় টাকা ফেরৎ দিয়েছেন বলে স্বীকার করে বলেন ৫০০ শত টাকা কর্তন করা হয়েছিল প্রদর্শনীর কোন চারা নষ্ট হলে তাদের কর্তনকৃত টাকা থেকে চারা কেনে দেওয়া হত। কিন্তু এ সংক্রান্ত বিষয়ে পত্রিকায় রিপোর্ট প্রকাশের পর আমি তো আর ওই টাকা নিজের কাছে রাখতে পারি না।

টাকা ফেরৎ পাওয়া প্রসঙ্গে কয়েক জন কৃষকদের নিকট মোবাইলে জানতে চাওয়া হলে তাদের কর্তনকৃত টাকা তারা উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে ফেরৎ পেয়েছেন বলে জানান।

উল্লেখ্য গত ১০ আগষ্ট বৃহস্প্রতিবার দৈনিক আজকালের খবর পত্রিকায় “ফল বাগান প্রদর্শনীতে কৃষকের টাকায় ভাগ বসালেন কৃষি কর্মকর্তা ” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনের প্রেক্ষিতে মাল্টা ও আম প্রদর্শনীর মলিকদের চারা রোপনের গর্ত তৈরী বাবদ বরাদ্ধকৃত ১৫০০ শত টাকার স্থলে ৫০০ টাকা কৃষি কর্মকর্তা হাসান আলী কর্তন করে ১০০০ টাকা করে ২৪ জন প্রদর্শনী মালিকদের প্রদান করেন।

সর্বশেষ সংবাদ