বগুড়ায় বাসদের মিছিল সমাবেশ অনুষ্ঠিত

প্রেস রিলিজ-ফ্যাসিবাদী সরকারের পদত্যাগ, নির্দলীয় তদারকি সরকারের অধিনে নির্বাচন, দ্রব্যমূলের উর্ধ্বগতি রোধ, জ্বালানিখাতে দুর্নীতি-লুটপাট-দুঃশাসন বন্ধ, অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবিতে- কেন্দ্রীয় কর্মসূচির অংশহিসাবে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ- ২৯ জুলাই ২০২৩ বিকাল:৪:০০ টায় সাতমাথায় মিছিল ও সমাবেশ অনু্িষ্ঠত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ জেলা আহŸায়ক কমরেড অ্যাড.সাইফুল ইসলাম পল্টু, বক্তব্য রাখেন বাসদ বগুড়া জেলা সদস্যসচিব কমরেড অ্যাড. দিলরুবা নূরী, বাসদ জেলা সদস্য, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সভাপতি শ্রমিকনেতা কমরেড সাইফুজ্জামান টুটুল, বাসদ জেলা সদস্য, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট জেলা সভাপতি কৃষক কমরেড মাসুদ পরভেজ, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা সভাপতি ছাত্রনেতা ধনঞ্জয় বর্মন প্রমূখ নেতৃবৃন্দ।
কমরেড সাইফুল ইসলাম পল্টু বলেন, দেশের সমগ্র নির্বাচনি ব্যবস্থা কার্যত অকার্যকর হয়ে পড়েছে। ক্ষমতাসীন দল দেশে আরও একটি একতরফা নির্বাচনের আয়োজন সম্পন্ন করতে যাচ্ছে। নির্বাচন পুরোপুরি টাকার খেলায় পর্যবসিত হয়েছে। ভোটের সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক ব্যবস্থা প্রবর্তনসহ এই সমগ্র নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তন ছাড়া গণতান্ত্রিক পরিবেশে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নিবার্চনের কোন অবকাশ নেই। এ কারণে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে জাতীয় সংসদ ভেঙ্গে দিয়ে বর্তমান সরকারের পদত্যাগ, সকল দল ও সমাজের অপরাপর অংশের মানুষের মতামতের ভিত্তিতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনসহ গোটা নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার অপরিহার্য হয়ে পড়েছে। তাই নেতৃবৃন্দ গোটা নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার করে আগামী জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার দাবি জানান।
কমরেড অ্যাড. দিলরুবা নূরী বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশ আজ দেশি বিদেশি লুটেরা গোষ্ঠির দুর্নীতি-দুঃশাসন ও লুণ্ঠনের লীলাভ‚মিতে পরিণত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বলেন গণতন্ত্রীনতা এবং ফ্যাসিবাদী দুঃশাসনই আজ দেশকে দুর্নীতি, লুটপাট ও টাকা পাচারকারীদের স্বর্গরাজ্য করে তুলেছে। জনগণের গণতন্ত্র, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করতে হলে বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের উচ্ছেদ করে বাম গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তির উত্থান ঘটাতে হবে এবং শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটাতে হবে। তাছাড়া জনগণের মুক্তি আসবে না । সরকার বিদ্যুৎখাতে দুর্নীতি, ভুলনীতি, অপচয়, অদক্ষতা দূর না করে পুনরায় বিদ্যুতের দাম বৃদ্ধি করেছে। অত্যাবশ্যকীয় পরিষেবা বিল সংসদে আনয়ন করছে যার মাধ্যমে সরকার শ্রমিকের ধর্শঘট করবার গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়ার ষডযন্ত্র করছে। তাই এই দু:শাসনে বিরুদ্ধে জনগণকে সোচ্ছার হওয়ার আহŸান জানান।
সমাবেশে অন্যান্য নেতৃবৃন্দ বলেন, আওয়ামী দু:শাসনে আজ দেশে চুরি, দুর্নীতি, লুন্ঠন, অর্থপাচার, চাঁদাবাজি, দখল-জবরদখল, দলীয়করণ- দলবাজি, স্বেচ্ছাচারিতা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে। সন্ত্রাস, অপহরণ, হত্যা, খুন, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, সামাজিক অনাচারের রোমহর্ষক ঘটনাবলি বেড়েই চলছে। সরকার, প্রশাসন ও লুটেরা ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেটসমূহ এখন প্রায় একাকার। বাজারের উপরের সরকারের কোন নিয়ন্ত্রন না থাকায় নিত্য প্রয়োজনীয় প্রতিটি জিনিসের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। অপরদিকে কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্য দাম পায় না। নেতৃবৃন্দ বলেন যে পুঁজিবাদী-ভোগবাদী ব্যবস্থা বর্তমানে দেশ পরিচালিত হচ্ছে তার অবসান না হলে সরকার বদল হওয়া সত্তে¡ও জণগনের দুর্গতির মৌলিক কোন পরিবর্তন হবে না। তাই ফ্যাসবাদী দু:শাসনের অবসানের পাশাপাশি বর্তমান লুটপাট ও বৈষম্যের ব্যবস্থা থেকে দেশকে মুক্ত করা আজ অপরিহার্য এবং ফ্যাসিবাদী দু:শাসনের বিরুদ্ধে বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার লক্ষ্যে সর্বাত্মক আন্দোলন গড়ে তুলতে দেশবাশীর প্রতি আহŸান জানান।

সর্বশেষ সংবাদ