বঙ্গবন্ধুর আদর্শ-সংগ্রাম নিয়ে বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণা চালু করতে হবে; তপন মিত্র

হাফিজুল ইসলাম লস্কর, সিলেটঃ জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস স্মরণে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা ১৩ জানুয়ারি শনিবার সন্ধ্যা ৭টায় সিলেট নগরীর সমবায় ভবনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
ফোরাম সভাপতি সাংবাদিক রুহুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট মহানগর আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র বলেন, বঙ্গবন্ধু একটি নাম, একটি ইতিহাস এবং একটি ইন্সটিটিউশন। বঙ্গবন্ধুর আদর্শ-সংগ্রাম নিয়ে বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণা চালু করার আহবান জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর লক্ষ্য ও আদর্শ ছিল শোষণ ও বঞ্চনামুক্ত অবহেলিত মানুষকে সেবা দিয়ে উন্নয়ন সাধন করা। ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু প্রথমে যুক্তরাজ্য সফর করেন। সেখানে তাঁকে ব্রিটিশ সরকার রাষ্ট্রীয় সম্মান প্রদান করে। যুক্তরাজ্য থেকে বাংলাদেশের উদ্দেশ্যে আসার পথে দিল্লি পৌঁছে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির সাথে সাক্ষাৎ করে বলেছিলেন যে, ‘বাংলাদেশ থেকে ভারতীয় সেনাদের কবে ফেরৎ নেবেন?’ ১০ জানুয়ারি বঙ্গবন্ধু বিমান যোগে ঢাকায় স্বদেশে প্রত্যাবর্তন করেন। এতে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা লাভ করে। দিনটিকে অত্যান্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। সভায় প্রধান অতিথি আরো বলেন, বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম নিয়মিত ভাবে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয় নিয়ে নিয়মিত চর্চা করছে। যা প্রশংসনীয়।
বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ আক্তার হোসেনের সঞ্চালনায় সভায় প্রধান বক্তার বক্তব্য দেন ফোরামের অন্যতম উপদেষ্টা বিশিষ্ট প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা। বিশেষ অতিথির বক্তব্য দেন ফোরামের উপদেষ্টা এডভোকেট মামুনুর রশিদ মামুন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের লাইব্রেরি ও গ্রন্থাগার বিষয়ক সম্পাদক আতিকুল আম্বিয়া, হৃদয়ে ’৭১ ফাউন্ডেশনের নির্বাহী সংসদের কেন্দ্রীয় চেয়ারম্যান ইব্রাহিম আহমদ জেসি, বঙ্গবন্ধু ঐক্য পরিষদ সিলেট জেলার সহ সভাপতি স্বপন দেব।
ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম মন্ডলের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর শ্রমিকলীগের সদস্য রাজু আহমদ, সিলাম ইউনিয়ন যুবলীগের সদস্য কামরান মিয়া, ফোরামের দপ্তর সম্পাদক শহিদ আহমদ খান সাবের, উপ দপ্তর সম্পাদক মোঃ সেলিম আহমদ, নির্বাহী সদস্য প্রভাষক সোলাইমান হোসাইন খান, গোলজার হোসেন নেছার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামরান মিয়া।
সভায় বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ম বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করায় অভিনন্দন জানান। একই সাথে নতুন মন্ত্রী পরিষদ বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রাকে আরো গতিশীল করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ সংবাদ