মান্দায় টেন্ডার বহির্ভূত মৌজা থেকে অবৈধভাবে বালু উত্তোলন

মান্দা (নওগাঁ) প্রতিনিধি: ক্যালেন্ডার থেকে বাদ পড়া টেন্ডার বহির্ভূত মৌজা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে, প্রভাবশালী বালু খেকে মোয়াজ্জেম হোসেন। এমন দৃশ্য দেখাগেছে, নওগাঁ জেলার অন্তর্গত মান্দা উপজেলার আত্রাই নদীতে। আলহাজ্ব মোয়াজ্জেম হোসেন আত্রাই নদীর মহাদেবপুর  উপজেলার উজান অংশের ইজারাদার হওয়া স্বত্বেও তিনি প্রভাব খাটিয়ে মান্দা উপজেলার ভাটি অংশের টেন্ডার বহির্ভূত আয়াপুর মৌজা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করেছেন। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে তিনি বার বার একই কাজ করে যাচ্ছেন তিনি। প্রশাসনের তদারকি ও মিডিয়ার সংবাদ প্রকাশে সাময়িকভাবে বালু উত্তোলন বন্ধ  হলেও কিছুদিন পর আবারো তিনি বহাল তবিয়তে একই কাজ করে থাকেন। বালু খেকো মোয়াজ্জেম হোসেনের দৌরাত্মে অতিষ্ট এলাকাবাসীসহ স্থানীয় প্রশাসন।প্রশাসনের পক্ষ থেকে টেন্ডার বহির্ভূত আয়াপুর মৌজা থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের তাগাদা দিলেও তা মানেন না তিনি। স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তিকে ম্যানেজ করে আবারো একই কর্মযজ্ঞ চালিয়ে যান। অবৈধভাবে বালু উত্তোলন কোন ভাবেই বন্ধ হচ্ছে না।
স্থানীয়রা জানান, সম্প্রতি তিনি এই এলাকার বকুল নামে এক ব্যক্তিকে ম্যানেজ করে প্রভাব খাঁটিয়ে বালু উত্তোলন করছেন। সরকারের আইন ও  নীতিমালাকে বৃদ্ধাংগুলী দেখিয়ে তিনি অবৈধভাবে বালু উত্তোলন করে চলেছেন।একদিকে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব। প্রশাসনের হস্তক্ষেপেও সে বালু উত্তোলন বন্ধ করছেন না। তার অদৃশ্য শক্তির কাছে হাবুডুবু খাচ্ছে প্রশাসনিক শক্তি।
এব্যাপারে আত্রাই নদীর উজান অংশের ইজারাদার মোয়াজ্জেম হোসেনের সাথে মোবাইল ফোনে কথা তিনি জানান,ইজারাকৃত অংশ থেকেই বালু উত্তোলন করা হচ্ছে।কোন টেন্ডার বহির্ভূত মৌজা থেকে বালু উত্তোলন করা হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লায়লা আঞ্জুমান বানুর সাথে কথা হলে তিনি জানান, এটা জেলা প্রশাসকের কার্যালয় থেকে ইজারা প্রদান করা হয়, সেহেতু আপনারা জেলাতে যোগাযোগ করেন।
এবিষয়ে জেলা প্রশাসক গোলাম মওলার সাথে কথা হলে তিনি জানান, এরকম কাজ করে থাকলে, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ সংবাদ