কুড়িগ্রামের কাঁঠালবাড়িতে প্রদর্শনীমূলক মাঠ দিবস অনুষ্ঠিত

সাইফুর রহমান শামীম,কুড়িগ্রাম প্রতিনিধিঃপারিবারিকভাবে কৃষি’র সমৃদ্ধিতে প্রতি পরিবারে একজন নারী ও একজন পুরুষকে নিয়ে সমন্বিত বসতবাড়ি গঠনে কৃষক সংগঠন মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে কুড়িগ্রাম সদরের কাঁঠালবাড়ি ইউনিয়নের চেরেঙ্গা গ্রামে প্রদর্শনীমূলক মাঠ দিবসে ৬টি বিষয়ে ডেমো প্লট উপস্থাপন করা হয়। এসময়ে প্রধান অতিথি ছিলেন সদর কৃষি কর্মকর্তা মো: কামরুজ্জামান।
চাষী শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মারুফা ইফতেখার সিদ্দিকী, আব্দুল ওয়াহাব প্রধান, ভবেষ চন্দ্র মোদক, সিদ্দিকুর রহমান, নারায়ণ চন্দ্র সরকার, প্রশিক্ষক ইয়াকুব সরদার ও মিজানুর রহমান প্রমুখ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুড়িগ্রাম সদরের আয়োজনে আইএফএমসি প্রকল্পের আওতায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পারিবারিকভাবে খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে প্রতি পরিবারে ২৫ জন করে ৫০ জন নারী পুরুষকে ৪৭টি সেশনের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়। এর মাধ্যমে প্রশিক্ষণার্থীরা বসতবাড়িতে উচ্চমূল্য ফসল, সমন্বিত খামার ব্যবস্থাপনা, পুষ্টি, গরু পালন, মুরগী পালন ও মাছ চাষে উদ্বুদ্ধ হবে।
পরে প্রশিক্ষনার্ণীরা ৬টি বিষয়ের বাড়ির উঠোনে ডেমো প্লট প্রদর্শনী উপস্থাপন করে। আলোচনা শেষে প্রশিক্ষার্ণীদের সার্টিফিকেট ও ৪জনকে হ্যান্ড স্প্রে মেশিন বিতরণ করা হয়।

সর্বশেষ সংবাদ