বদলগাছীতে এইচ,এস,সি ও কারিগরি পরীক্ষায় প্রথম দিনের বহিস্কৃত ছাত্র দ্বিতীয় দিন পরীক্ষা দিলেন

আবু সাইদ বদলগাছীঃ নওগাঁর বদলগাছীতে সারা দেশের ন্যায় এইচ.এস.সি ও সমমানের কারিগরি পরীক্ষা গত ২ এপ্রিল থেকে শুরু হয়। বদলগাছী সদরে কেন্দ্র বঙ্গবন্ধু মহাবিদ্যালয় ও মহিলা ডিগ্রী কলেজ ২ টি ভেনু মাধ্যমে এইচ.এস.সি ও সমমান কারিগরি পরীক্ষা অনুষ্টিত হচ্ছে।  মঙ্গলবার ১১ টায় জানা যায় বঙ্গ বন্ধু মহাবিদ্যালয় কেন্দ্রে উপজেলার মির্জাপুর কারিগরি ও বিএম কলেজের ছাত্র জুয়েল হোসেন প্রথম দিন বাংলা-২ পরীক্ষার দিন অসুদুপায় অবলম্বনের দায়ে ওই কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা উপজেলার সমাজ সেবা অফিসার ওই পরীক্ষার্থির খাতা আটক করে কক্ষ পরিদর্শককে বহিস্কারের নির্দেশ দেন। কিন্তু কক্ষ পরিদর্শক ও কেন্দ্র সচিব বিষয়টি আমলে নেয়নি। ফলে ওই ছাত্র গতকাল মঙ্গরবার ইংরেজি-২ পরীক্ষায় যথারিতি অংশগ্রহন করে ১ ঘন্টা পরীক্ষা দেওয়ার পর দায়িত্ব প্রাপ্ত সমাজ সেবা কর্মকর্তা ওই কক্ষ পরিদর্শনে গিয়ে ওই ছাত্রকে পরীক্ষা দিতে দেখলে বিষয়টি জানাজানি হয়ে পড়ে। তখন তাৎক্ষনিক ভাবে বিষয়টি ধামা চাপা দিতে কেন্দ্র সচিব অধক্ষ্য সাজ্জাদ হোসেন চৌধুরী পরীক্ষার্থি জুয়েল হোসেন কে বিগত ২ তারিখ দেখিয়ে স্বাক্ষর করে বহিস্কারাদেশ দিয়ে নোটিশ প্রদান করেন। ( তার রোল নং-১৩২০৮২, রেজিঃ নং-৮৩২০৮১ ) এ বিষয়ে কেন্দ্র দায়িত্ব প্রাপ্ত সমাজ সেবা কর্মকর্তা তরিকুল ইসলাম এর সাথে  মঙ্গলবার দুপুর ১ টা ৫৪ মিনিটে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান ওই কেন্দ্রে তিনি দায়িত্ব পালন করার সময় প্রথম দিন কারিগরি শাখায় বাংলা-২ পরীক্ষা চলাকালিন দুপুর সাড়ে ১২ টায় কয়েক প্রহস্ত বই এর পাতা সহ নকল করা অবস্থায় পরীক্ষার্থি জুয়েল হোসেনকে হাতে নাতে আটক করে কক্ষ পরিদর্শককে বহিস্কারের নির্দেশ দেয়। কিন্তু কক্ষ পরিদর্শক ও কেন্দ্র সচিব যোগসাজশে ওই ছাত্র জুয়েল হোসেনকে বহিস্কার না করায় যথারিতি মঙ্গলবার ইংরেজি-২ পরীক্ষায় অংশগ্রহন করে প্রায় ৪০-৪৫ মিনিট পরীক্ষা দেয়। এ সময় তিনি ওই কক্ষ পরিদর্শনে গিয়ে পরীক্ষার্থি জুয়েলকে দেখতে পেয়ে হতবাক হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা হুসাইন শওকতকে অবগত করলে কেন্দ্র সচিব গত ২ এপ্রিল তারিখে স্বাক্ষর করে জুয়েল হোসেনকে বহিস্কার দেখান।
এ বিষয়ে কেন্দ্র সচিব অধক্ষ্য সাজ্জাদ হোসেন চৌধুরীর সাথে  মঙ্গলবার দুপুর ২ টায় মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন পরীক্ষার্থি জুয়েল হোসেনকে প্রথম দিন বহিস্কার করা হলে ওই দিন সময়ের অভাবে নোটিশ প্রদান করা হয়নি। আজকে তার বহিস্কারাদেশ এর নোটিশ প্রদান করা হয়েছে।
তাকে প্রথম দিন বহিস্কার করা হলে দ্বিতীয় দিন ওই পরীক্ষার্থি পরীক্ষায় অংশগ্রহন করলেন কি করে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন কেন্দ্র সচিব এর হাতে অনেক ক্ষমতা রয়েছে। যেমন কোন পরীক্ষার্থিকে বহিস্কারের কারনে কেন্দ্রে হট্রগোল হওয়ার সম্ভাবনা থাকলে বোর্ডের নিয়ম অনুযায়ী ওই পরীক্ষার্থিকে তাৎক্ষনিক ভাবে বহিস্কারাদেশ না দেওয়া যেতে পারে।তিনি আরও জানান একটি পরীক্ষার্থিকে বহিস্কার করতে হলে ৩ টি ফরমেট পূরুন করতে হয়। ফরমেটের তৃতীয় কলামে কেন্দ্র সচিব পরবর্তীতে সংশ্লিষ্ট পরীক্ষার্থির বিষয়ে শিক্ষাবোর্ডে গোপন রিপোর্ট দিতে পারে।এ ক্ষেত্রে ওই পরীক্ষার্থি যদি সকল পরীক্ষায় অংশগ্রহন করে পরীক্ষা সমাপ্ত করলেও ওর রেজাল্ট আসবেনা। কারন কেন্দ্র সচিবের হাতে অনেক ক্ষমতা রয়েছে বলেও তিনি জানান।

সর্বশেষ সংবাদ