তানোরে হঠাট বর্ষণে জলবদ্ধতা তলিয়ে গেছে কয়েক হাজার একর ফসলি জমি

সারোয়ার হোসেন তানোরঃ তানোরে টানা কয়েক দিনের বর্ষণে উপজেলার শিব নদিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে করে বৃষ্টির পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার একর জমির ফসল।  দেখা গেছে পানি দ্রুত নেমে না গেলে কৃষকদের মারাতœক ক্ষতির স্মখীন হতে হবে। জানা গেছে গত কয়েক দিনের অবিরাম বৃষ্টিপাত হওয়ায় তানোর বিলকুমারী বিলে পানির বৃদ্ধি পাই। এতে করে কৃষকদের লাগানো কষ্টের ফসল পানিতে তলিয়ে যায়। এক টানা বর্ষণের ফলে উপজেলার, কামারগাঁ চৌবাড়িয়া থেকে বুরুজ ব্রিজ পর্যন্ত তলিয়ে গেছে কয়েক হাজার বোরো ধানের ক্ষেত। ওইসব এলাকার শাকসবজি সহ  পানিতে তলিয়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলার তালন্দ লব্যাতলা ব্রীজ , চৌবাড়িয়া ব্রীজ ও বাগধানী ব্রীজ দিয়ে পানি বৃদ্ধি পাওয়ায় সব পানি এসে বিলকুমারী বিলে জমা হচ্ছে। তাই কৃষকরা বলছেন , এভাবে বিলে পানি নামতে থাকলে যে টুকু ধান জেগে আছে সেটাও পাওয়া যাবেনা। এজন্য তারা কাঁচা কাঁচা ধান পানিতে নেমে কেটে আনছেন।

গতকাল সরেজমিনে বিলকুমারী বিলে গিয়ে কথা হয় কৃষক হোসেন আলী , আব্দুল সালাম ও আসান আলীর সাথে তারা বলেন , ৪-৫ বছরের মধ্যে এমন বৃষ্টির পানি বিলে জমা হয়নি। এবার টানা কয়েক দিনের  বর্ষনে হঠাট করে বিল ভরে যাবে ভাবতেই পারিনি। আব্দুল সালামের ৪ বিঘা , হোসেন আলীর ৫ বিঘা জমির বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।
তার মধ্যে বিঘা খানিক করে ধান বাড়ী তুলতে পেরেছেন। তারা বলেন এপর্যন্ত তাদের কাছে কোন খোজ খবর নিতে আসেনি প্রশাসনসহ কোন জনপ্রতিনিধি বলে আক্ষেপ করেন তারা।

এব্যাপারে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, এবারের ঝড়ে বোরো ধান ও আমসহ রবি ফসলের ক্ষতি হয়েছে। তবে, কি পরিমান ক্ষতি হয়েছে তা আমি জানাতে পারেননি। তিনি আরো বলেন বিলকুমারী বিলে কিছুটা বোরো ধান ডুবে গেছে, তবে যাদের যাদের বেসি ধান ডুবে গেছে তাদের তালিকা করার কাজ চলছে বলে তিনি জানান।

সর্বশেষ সংবাদ