শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরতে তৎপরতা বাড়াতে হবে: সবুজ আন্দোলন

প্রেস বিজ্ঞপ্তি-জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ বিপর্যয় চরম আকার ধারণ করেছে। সব থেকে বেশি ভোগান্তিতে পড়েছে বৃদ্ধ ও শিশুরা। অতিবৃষ্টি অনাবৃষ্টি পাশাপাশি আবহাওয়ার পরিবর্তনের ফলে শিশু ও বৃদ্ধদের শারীরিক সক্ষমতা লোপ পাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেছে অতিরিক্ত গরমের ফলে উঠতি বয়সী কিশোর কিশোরীদের শারীরিক গঠন ও রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাহত হচ্ছে। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারা পৃথিবী জুড়ে বিভিন্ন কর্মসূচি হাতে নিলেও বাংলাদেশে খুব বেশি তৎপরতা দেখা যাচ্ছে না। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন নিয়মিত বিভিন্ন জেলাতে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরতে কাজ করে যাচ্ছে।

আজ ১৭ আগষ্ট ডুগডুগি বড়গাছা দি— মুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সবুজ আন্দোলন ডোমার উপজেলা শাখার উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা, বৃক্ষরোপন কর্মসূচি ও পরিবেশ বিষয়ক আলোচনা সভার আয়োজন করে। অত্র বিদ্যালয়ের সভাপতি ও নীলফামারী জেলার সবুজ আন্দোলনের সদস্য মোঃ আব্দুল হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন ডোমার উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল মালেক। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহ নারী ও শিশু বিষয়ক সম্পাদক মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তার। ডোমার উপজেলার সমন্বয়কারী জয়নাল আবেদীনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন ডুগডুগি বড়গাছা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোঃ মাহাতাব উদ্দিন সরকার, সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য প্রভাষক শাজাহান সিরাজ, জেলার সমন্বয়কারী এডভোকেট রতন রায়, বিশিষ্ট সমাজসেবক ফরহাদ আজাদ, মোঃ শাহিন খান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমরা সব সময় জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সম্পর্কে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে আসছি। শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করার দাবী জানাচ্ছি। পরিবেশ বিপর্যয়ের ফলে সব থেকে বেশি ঝুঁকিতে রয়েছে কিশোর—কিশোরীরা। এজন্য পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

উদ্বোধক তার বক্তব্য বলেন, আমাদের বর্তমান সরকার নিয়মিত বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি পরিবেশ বিষয়ে জ্ঞান দেওয়ার চেষ্টা করছে। আমার নির্বাচনী এলাকায় আগামীতে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা সম্পর্কে আলোচনা সভা আয়োজন করার চেষ্টা করব।

প্রধান আলোচক তার বক্তব্য বলেন, আমি একজন নারী হিসেবে যেটা অনুভব করি তা হচ্ছে বিশেষ করে কিশোরীরা অতিরিক্ত গরমে বয়ঃসন্ধিকালের বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে।  এজন্য জলবায়ু পরিবর্তন দায়ী। নারীরা সব থেকে বেশি ভোগান্তির শিকার হচ্ছে।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন ডোমার উপজেলা সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন অনুশীলন পি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ দীপক চন্দ্র রায়, সহকারি প্রধান বিধান রায়, সুমন রায়, ইয়াসিন ইসলাম, লিজা আক্তার, রিনা খাতুন, মুক্তি রায়, মান্নান সরকার প্রমূখ। কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে  ক্রেস্ট, গাছের চারা প্রদান করা হয়।

সর্বশেষ সংবাদ