রাজারহাটে অবৈধভাবে বালু উত্তোলন করায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকীর সম্মুখীন

সাইফুর রহমান শামীম,কুড়িগ্রাম প্রতিনিধি ॥ রাজারহাটের তিস্তা নদীর পাড় ঘেঁষে বোমা মেশিন দিয়ে দীর্ঘদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় দুইটি বেড়ি বাঁধ ও তিনটি ক্রস বাঁধ হুমকীর মূখে পড়েছে। এবিষয়ে কুড়িগ্রাম পাউবো কর্তৃপক্ষ রাজারহাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আইনানুগ পদক্ষেপ গ্রহনের জন্য চিঠি ইস্যু করলেও কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি।
জানা গেছে, রাজারহাট উপজেলার দুই তৃতীয়াংশ নদী গর্ভে বিলীন হওয়া বিদ্যানন্দ ইউনিয়নের ডাংরারহাটে তিস্তা নদী থেকে দীর্ঘদিন ধরে এলাকার একটি মহল বোমা মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে। নদীর মধ্যবর্তী স্থানে ৫ ও ৬নং ক্রস বাঁধের পার্শ্বে নদীর পাড় ঘেঁষে বোমা মেশিন বসানোর কারনে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত তিনটি ক্রস বাঁধ ও দুইটি বেড়ি বাঁধ হুমকীর সম্মুখীন হয়ে পরেছে। এলাকার বালু উত্তোলনকারী ব্যবসায়ী মোস্তফা কামাল ও তার সহযোগী নজরুল ইসলাম এবং আব্দুল হাকিম সবুজ যোগসাজসের মাধ্যমে এই ব্যবসা চালিয়ে আসছে বলে জানা গেছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ অবৈধ ভাবে বালু উত্তোলন ও বিক্রির সাথে জড়িত সবুজ গংদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ গ্রহনের জন্য রাজারহাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর চিঠি ইস্যু করলেও এপর্যন্ত কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। চিঠির অনুলিপি রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যানন্দ ইউনিয়ন চেয়ারম্যানকে ও প্রদান করা হয়েছে।
এবিষয়ে কুড়িগ্রাম পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান,তারা মৌখিকভাবে নিষেধ করার পরও বালু উত্তোলন বন্ধ না করায় রাজারহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আইনানুগ পদক্ষেপ গ্রহনের বিষয়ে চিঠি দেয়া হয়েছে।
রাজারহাট থানার অফিসার ইনচার্জ মোখলেসুর রহমান জানান,আমার তো লোক যাওয়ার কথা,বিষয়টি দেখছি।

সর্বশেষ সংবাদ